Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সহজেই তৈরি করুন লিচু-নারকেলের সুস্বাদু কুলফি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ মে, ২০২২, ১১:১৯ পিএম

গরমে স্বস্তি পেতে আইসক্রিম খান কমবেশি সবাই। বিভিন্ন ফ্লেভারের আইসক্রিমের মধ্যে কুলফি সবারই পছন্দের। তবে কখনো কি লিচু-নারকেলের সুস্বাদু কুলফি খেয়েছেন? এটি স্বাদে অনন্য।

একবার খেলেই সব সময় মুখে লেগে থাকবে এর স্বাদ। ঘরে মাত্র ২০ মিনিটেই মজাদার এই কুলফি তৈরি কর নিতে পারবেন তাও আবার ৫ উপকরণে। জেনে নিন লিচু-সারকেলের কুলফি তৈরির সহজ রেসিপি-

উপকরণ

১. লিচু ১০-১৫টি
২. গুঁড়া দুধ ২ কাপ
৩. নারকেল কোড়ানো ২ কাপ
৪. নারকেলের দুধ ২ কাপ ও
৫. ফুল ক্রিম তরল দুধ ২ লিটার।

পদ্ধতি

প্রথমে লিচুর খোসা ছড়িয়ে বীজ আলাদা করুন। তারপর লিচুগুলো ব্লেন্ড করে নিন। এরপর মাঝারি আঁচে নারকেল কোড়ানো, নারকেলেরর দুধ ও তরল দুধ একসঙ্গে মিশিয়ে জ্বাল দিন।

সব উপকরণ ভালো করে নেড়ে ব্লেন্ড করা লিচু যোগ করুন। এরপর বারবার নাড়তে থাকুন। যখন মিশ্রণটি ঘন হয়ে আসবে তখন চুলার আঁচ বন্ধ করে দিন। মিশ্রণটি একটি বড় পাত্রে ঢেলে নিন ও ঠান্ডা করুন।

ঠান্ডা হয়ে গেলে মিশ্রণটি কুলফির ছাঁচে ঢেলে ফ্রিজের ডিপে রেখে দিন। কুলফি অর্ধেক সেট হয়ে গেলে এর মধ্যে কাঠি ঢুকিয়ে দিন। এরপর কয়েক ঘণ্টা পর্যন্ত কুলফি ফ্রিজে রেখে দিন। ব্যাস তৈরি হয়ে যাবে স্বাদে সেরা লিচু-নারকেলের কুলফি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন