Inqilab Logo

মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১৪ আষাঢ় ১৪২৯, ২৭ যিলক্বদ ১৪৪৩ হিজরী
শিরোনাম

মাটিতে লুটিয়ে পড়লেন বিসিএস পরীক্ষার্থী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৭ মে, ২০২২, ১০:৩৭ এএম

সকাল ১০টায় ৪৪তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা শুরু হয়েছে। পরীক্ষা শুরুর ঠিক ৪০ মিনিট আগেই কেন্দ্রে আসেন মো. ইমরান হোসেন নামের এক পরীক্ষার্থী। নির্ধারিত সময়ে কেন্দ্রে প্রবেশের আগেই তিনি মাটিতে লুটিয়ে পড়েন। সাথে আসা এক স্বজন জানান, অসুস্থতা নিয়েই পরীক্ষা দিতে এসেছেন ইমরান।

শুক্রবার (২৭ মে) সকাল ৯টা ২০ মিনিটের দিকে রাজধানীর তিতুমীর কলেজ কেন্দ্রে এ ঘটনা ঘটে। জানা গেছে, অসুস্থ পরীক্ষার্থীকে কলেজের ব্যবস্থাপনা বিভাগের সহকারী অধ্যাপক রিতা খন্দকারের সহযোগিতায় পরীক্ষার হলে প্রবেশ করানো হয়। আগের চেয়ে সুস্থ অনুভব করায় বর্তমানে তিনি পরীক্ষায় অংশ নিয়েছেন বলেও কলেজ সূত্রে জানা যায়।

এবারের পরীক্ষায় ১ হাজার ৭১০টি পদের বিপরীতে আবেদন করেছেন ৩ লাখ ৫০ হাজার ৭১৬ জন। সে হিসেবে প্রতিটি পদের বিপরীতে প্রতিদ্বন্দ্বিতা করছেন ২০৫ জন প্রার্থী। শুক্রবার (২৭ মে) সকাল ১০টায় শুরু হওয়া এই পরীক্ষা শেষ হবে বেলা ১২টায়। ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহের ২৫০ কেন্দ্রে একযোগে এই পরীক্ষা চলছে। প্রিলিমিনারি পরীক্ষায় পরীক্ষার্থীদের জন্য থাকছে ২০০ নম্বরের এমসিকিউ প্রশ্ন। প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য ১ নম্বর ও ভুল উত্তরের জন্য ০.৫০ নম্বর করে কাটা যাবে।

গত বছরের ৩০ ডিসেম্বর ৪৪তম বিসিএসের অনলাইন আবেদন শুরু হয়। প্রথম দফায় আবেদনের শেষ সময় ছিল ৩১ জানুয়ারি। পরে তা বাড়িয়ে ২ মার্চ নির্ধারণ করে পিএসসি। ৪৪তম বিসিএসে মোট আবেদন করেছেন ৩ লাখ ৫০ হাজার ৭১৬ জন। এর মধ্যে ঢাকায় ১ লাখ ৮৪ হাজার ৩৩৯ জন, রাজশাহীতে ৩২ হাজার ৫৮১ জন, চট্টগ্রামে ৩০ হাজার ২২৯ জন, খুলনায় ২৫ হাজার ৯৬৭ জন, বরিশালে ১১ হাজার ৬৩৯ জন, সিলেটে ১০ হাজার ৫১৯ জন, রংপুরে ২৮ হাজার ৫৩২ জন এবং ময়মনসিংহে ২৬ হাজার ৯১০ জন প্রিলি পরীক্ষায় অংশ নেওয়ার আবেদন করে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এ বিসিএসে বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৭১০ জন কর্মকর্তা নেওয়া হবে। এর মধ্যে প্রশাসন ক্যাডারে ২৫০ জন, পুলিশ ক্যাডারে ৫০, পররাষ্ট্র ক্যাডারে ১০, আনসার ক্যাডারে ১৪, নিরীক্ষা ও হিসাবে ৩০, করে ১১, সমবায়ে ৮, রেলওয়ে পরিবহন ও বাণিজ্যিকে ৭, তথ্যে ১০, ডাকে ২৩, বাণিজ্যে ৬, পরিবার পরিকল্পনায় ২৭, খাদ্যে ৩, টেকনিক্যাল ক্যাডারে ৪৮৫ ও শিক্ষা ক্যাডারে ৭৭৬ জন নেওয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ