Inqilab Logo

সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯, ২৬ যিলক্বদ ১৪৪৩ হিজরী

ইউক্রেনে পড়ে থাকা খাদ্যশস্য বের করে আনতে রাশিয়ার সঙ্গে আলোচনায় তুরস্ক

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৭ মে, ২০২২, ১১:৫৩ এএম

ইউক্রেনে পড়ে থাকা খাদ্যশস্য বের করে আনতে রাশিয়া ও ইউক্রেইনের সঙ্গে আলোচনা শুরু করেছে তুরস্ক। তুরস্কের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে বৃহস্পতিবার এ খবর জানান।

গত ফেব্রুয়ারি মাসে রুশ অভিযান শুরু পর রাশিয়া কৃষ্ণ সাগরে ইউক্রেইনের সবগুলো বন্দর অবরোধ করে রেখেছে। ফলে সমুদ্র পথে ইউক্রেইনের রপ্তানি শূন্যে নেমে এসেছে। এদিকে, দেশটির বিভিন্ন গুদামে পড়ে নষ্ট হচ্ছে দুই কোটি টনের বেশি গম।

বিশ্বের অন্যতম শীর্ষ শস্য উৎপাদন ও রপ্তানিকারক দেশ ইউক্রেন। রাশিয়া ও ইউক্রেন মিলে বিশ্বের একতৃতীয়াংশ গমের যোগান দেয়। যুদ্ধের কারণে ইউক্রেন থেকে গমসহ অন্যান্য খাদ্যশস্য রপ্তানি বন্ধ হয়ে যাওয়ার নেতিবাচক প্রভাব পুরো বিশ্বের উপরই পড়েছে। দেখা দিয়েছে খাদ্য সংকট। তার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে দাম।

এ অবস্থায় ইউরোপীয় ইউনিয়ন থেকে ইউক্রেনে পড়ে থাকা ওই গম বের করতে দিতে মস্কোর প্রতি আহ্বান জানানো হয়। জবাবে মস্কো বলেছে, আগে রাশিয়ার উপর থেকে পশ্চিমা নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিতে হবে। তারপর গম বের করে আনার অনুমতি দেওয়া হবে।
নাম প্রকাশে অনিচ্ছুক তুরস্কের ওই কর্মকর্তা বলেন, ‘‘ইউক্রেন থেকে শস্য রপ্তানির জন্য তুরস্ক রাশিয়া এবং ইউক্রেন উভয়ের মধ্যে মধ্যস্থতার চেষ্টা করছে। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ