Inqilab Logo

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইউক্রেন সঙ্কটে আরও শক্তিশালী হচ্ছে তুরস্ক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ মে, ২০২২, ১২:৪৪ পিএম | আপডেট : ১২:৪৫ পিএম, ২৭ মে, ২০২২

সম্প্রতি দীর্ঘস্থায়ী নিরপেক্ষতা পরিত্যাগ করে ন্যাটোর সদস্য হতে আনুষ্ঠানিক আবেদন জমা দিয়েছে সুইডেন এবং ফিনল্যান্ড। কিন্তু সদস্যপদ লাভের পথে তারা একটি অপ্রত্যাশিত বাধার সম্মুখীন হচ্ছে: তুরস্ক। যদিও তুরস্ক জোটের ‘উন্মুক্ত দরজা’ নীতিকে সমর্থন করে, কিন্তু এক্ষেত্রে আঙ্কারার ভেটো স্থিতাবস্থার পরিবর্তন এবং তিনটি ক্ষেত্রে লাভ করার লক্ষ্যকে প্রতিফলিত করে: পূর্ব ভূমধ্যসাগর, সিরিয়া - এবং তার নিজস্ব অভ্যন্তরীণ রাজনীতিতে।

ন্যাটোর সাথে তুরস্কের সম্পর্ক সবসময়ই খারাপ। ২০০৯ সালে, আঙ্কারা ন্যাটো মহাসচিব হিসাবে প্রাক্তন ডেনিশ প্রধানমন্ত্রী অ্যান্ডার্স ফগ রাসমুসেনের নিয়োগকে অবরুদ্ধ করে। কারণ তিনি ২০০৬ সালে বাকস্বাধীনতার অজুহাতে মহানবীকে নিয়ে ব্যঙ্গ করা কার্টুন প্রচারের অনুমতি দিয়েছিলেন। তিনি একটি বিদ্রোহী কুর্দি টিভি স্টেশন ডেনমার্ক থেকে তুরস্কে সম্প্রচারের অনুমতিও দিয়েছিলেন। আরেকটি ইস্যু ছিল ২০১৯ সালে, যখন তুরস্ক সিরিয়ায় কুর্দি বাহিনীর বিরুদ্ধে সামরিক অভিযান শুরু করেছিল। এর ফলে ন্যাটো মহাসচিব জেনস স্টলটেনবার্গ ইসলামিক স্টেটের বিরুদ্ধে লড়াইকে ‘বিপন্ন’ করার জন্য আঙ্কারার সমালোচনা করেছিলেন।

বর্তমান সঙ্কট কোনো না কোনোভাবে পূর্ববর্তী পর্বগুলো থেকে বিশেষ করে সিরিয়ার কুর্দি অঞ্চলের ক্ষেত্রে একটি প্রতিক্রিয়া। এটি পশ্চিম ও রাশিয়ার মধ্যে সম্পর্কের অবনতি, সেইসাথে তুরস্কের একটি নতুন অভ্যন্তরীণ রাজনৈতিক প্রেক্ষাপট সহ বিভিন্ন ভূ-রাজনৈতিক বাস্তবতার পটভূমিতে উন্মোচিত হচ্ছে।

তুরস্ক বনাম গ্রীস : গ্রীস এবং তুরস্কের মধ্যে সাম্প্রতিক সংঘর্ষের একটি আকর্ষণীয় নেপথ্য কাহিনী রয়েছে যা মার্কিন এবং তুরস্কের মধ্যে উত্তেজনার সাথে জড়িত – যা কিছু সময়ের জন্য তৈরি হচ্ছে। যখন, ২০১৭ সালে, তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেপ এরদোগান এবং রাশিয়ান নেতা ভ্লাদিমির পুতিন রাশিয়ান এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কেনার জন্য একটি চুক্তিতে সম্মত হন, তখন মার্কিন যুক্তরাষ্ট্র তুরস্ককে এফ৩৫ জেট ফাইটার উন্নয়ন কর্মসূচি থেকে বাদ দিয়ে প্রতিশোধ নেয়। বাইডেন প্রশাসন সাম্প্রতিক মাসগুলিতে এই নিষেধাজ্ঞা প্রত্যাহার করার কথা বিবেচনা করছে বলে জানা গেছে, গ্রীক প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিৎসোটাকিসকে মার্কিন কংগ্রেসকে পুনর্বিবেচনার আহ্বান জানানোর জন্য প্ররোচিত করেছে।

এই সবের একটি জটিল পটভূমি আছে। পূর্ব ভূমধ্যসাগরীয় শক্তির রাজনীতিতে এথেন্স একটি মূল খেলোয়াড়, এবং পূর্ব ভূমধ্যসাগরের প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ শক্তির উৎস অনুসন্ধানের পাশাপাশি মিশরের প্রাকৃতিক গ্যাস ইউরোপে পরিবহনের প্রয়োজন গ্রীস, ইসরাইল, মিশর এবং সাইপ্রাসের মধ্যে একটি জোট গঠন করেছে। এমন একটি ব্লক যা তুরস্ককে বাদ দেয়। ইতিমধ্যে, ইইউ তুর্কি পেট্রোলিয়াম ইনকর্পোরেটেড কোম্পানির দুই নির্বাহীকে ‘অবৈধ ড্রিলিং কার্যকলাপের’ জন্য নিষেধাজ্ঞা দেয়, কারণ তারা সাইপ্রাস প্রজাতন্ত্রের দ্বারা অননুমোদিত ছিল, যারা এলাকায় সার্বভৌমত্ব দাবি করে।

কিন্তু ইউক্রেনের যুদ্ধকে কেন্দ্র করে রাশিয়ার সাথে সম্পর্কের ভাঙ্গনের পটভূমিতে ইউরোপের জন্য বিকল্প শক্তির উৎসের অনুসন্ধান অব্যাহত থাকায়, আঙ্কারা পশ্চিমের শক্তির কেন্দ্র হয়ে তার বিচ্ছিন্নতা ভাঙার সুযোগ দেখছে। তবে তারা বিশ্বাস করে যে, সুইডেন এবং ফিনল্যান্ডের সম্ভাব্য ন্যাটো সদস্যপদ গ্রীস এবং সাইপ্রাসের পক্ষে জোটের মধ্যে তুরস্কের শক্তি স্বার্থের বিরোধিতা বাড়াতে পারে।

তুরস্ক বনাম ওয়াইপিজি : এদিকে সুইডেন এবং ফিনল্যান্ড ২০১৯ সাল থেকে তুরস্কের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞা পরিচালনা করেছে, উত্তর সিরিয়ায় কুর্দিশ পিপলস ডিফেন্স ফোর্সেস (ওয়াইপিজি) এর বিরুদ্ধে তুর্কি সামরিক অভিযানের কারণে। তুরস্ক ওয়াইপিজিকে কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) শাখা হিসাবে দেখে, যেটি তুরস্ক, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইইউ দ্বারা একটি সন্ত্রাসী সংগঠন হিসাবে স্বীকৃত।

সুইডেন বিপুল সংখ্যক কুর্দি শরণার্থীর আবাসস্থল, এবং আঙ্কারা দীর্ঘদিন ধরে সুইডিশ নেতৃত্ব এবং কুর্দিশ ডেমোক্রেটিক ইউনিয়ন পার্টির (পিওয়াইডি – ওয়াইপিজি এর রাজনৈতিক শাখা) মধ্যে সম্পর্ক নিয়ে অস্বস্তিতে ছিল। ২০২১ সালে ম্যাগডালেনা অ্যান্ডারসন প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হওয়ার পর এই উদ্বেগগুলো আরও গভীর হয়, আংশিকভাবে একজন কুর্দিশ সদস্যের সমর্থনের ফলে। এটি রিপোর্ট করা হয়েছে যে, সুইডেনে ওয়াইপিজি সমর্থকদের আরও ভাল আচরণ করা এবং তুরস্কের দাবিতে না দেয়া সহ অ্যান্ডারসনের সোশ্যাল ডেমোক্র্যাট এবং পিওয়াইডি-র মধ্যে সহযোগিতা বৃদ্ধির বিনিময়ে এই সমর্থনটি সুরক্ষিত করা হয়েছিল।

তুরস্ক আরও দাবি করে যে, সুইডেন কুর্দিদের সামরিক সরঞ্জাম সরবরাহ করে, যা ‘মৈত্রীর চেতনার’ বিরুদ্ধে। পূর্ব ভূমধ্যসাগরের মতো, নতুন ভূ-রাজনৈতিক প্রেক্ষাপট আঙ্কারাকে তুরস্কের পক্ষে স্থিতাবস্থা পরিবর্তন করার সুযোগ দেয়। সিরিয়ায় কুর্দিদের প্রতি সমর্থন কমানোর বিষয়ে আঙ্কারা যদি সুইডিশ এবং ফিনল্যান্ডকে ছাড় দেয় তবে এটি তুরস্কের জন্য একটি গুরুত্বপূর্ণ বিজয় হিসাবে দেখা হবে। আশ্বাস যে সুইডেন এবং ফিনল্যান্ড তুরস্কে সামরিক সরঞ্জাম স্থানান্তরকে বাধা দেবে না বা তুরস্ক আক্রমণকারী দ্বারা আক্রান্ত হলে ন্যাটো চুক্তির ৫ অনুচ্ছেদের ট্রিগারকে ভেটো দেবে না, তাও উল্লেখযোগ্য লাভ হবে।

ঘরোয়া রাজনীতি : তুরস্কের কূটনৈতিক কৌশলে দেশীয় রাজনীতিও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। সর্বশেষ জরিপ অনুসারে, এরদোগান ২০২৩ সালের প্রেসিডেন্ট নির্বাচনে কঠোর বিরোধিতার মুখোমুখি হতে যাচ্ছেন এবং তার জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টি গভীরতর অর্থনৈতিক সঙ্কট, উচ্চ মুদ্রাস্ফীতি এবং তুর্কি লিরার অবমূল্যায়নের কারণে একটি ঐক্যবদ্ধ বিরোধী জোটের কাছে তার সংসদীয় সংখ্যাগরিষ্ঠতা হারাতে পারে।

সিরিয়ায় কুর্দি বাহিনীর প্রতি সুইডেন এবং ফিনল্যান্ডের সমর্থনের বিরুদ্ধে কঠোর অবস্থান উপস্থাপন করা, তুরস্কের অভ্যন্তরীণ দর্শকদের কাছে এরদোগানকে আরও গ্রহণযোগ্য করে তুলবে। যেমন গ্রিসের বিরুদ্ধে পাল্টা আঘাত করে। এটি সব একটি ‘অবরোধ মানসিকতা’ কৌশল যোগ করে, যা আগামী মাসগুলিতে সরকারের নির্বাচনী প্রচারের মেরুদণ্ড হতে পারে। সরকার সম্ভবত বিরোধী দলগুলির মধ্যে শক্তিশালী সম্পর্ক তৈরি করবে এবং দেশের অভ্যন্তরীণ ও বাহ্যিক হুমকিগুলিকে গভীর অর্থনৈতিক সঙ্কট থেকে কেন্দ্রীভূত করতে সাহায্য করবে। সূত্র: দ্য কনভারসেশন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক

২৮ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ