Inqilab Logo

শুক্রবার, ০১ জুলাই ২০২২, ১৭ আষাঢ় ১৪২৯, ০১ যিলহজ ১৪৪৩ হিজরী

রাশিয়ায় সাথে বাণিজ্য চুক্তি করতে চায় ইরান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ মে, ২০২২, ৩:১৩ পিএম

ইরান রাশিয়ার সাথে বিনিময় চুক্তিতে প্রবেশ করতে প্রস্তুত। তারা ইস্পাতের বিনিময়ে গাড়ির যন্ত্রাংশ এবং গ্যাস টারবাইন রপ্তানি করতে চায়। ইরানের বাণিজ্য ও শিল্পমন্ত্রী রেজা ফাতেমি আমিনের বরাত দিয়ে প্রেস টিভি জানিয়েছে।

রাশিয়া-ইরান যৌথ অর্থনৈতিক ও বাণিজ্য সহযোগিতা কমিশনের বৈঠকের ফাঁকে মন্ত্রী বলেন, ইসলামী প্রজাতন্ত্র দেশের ধাতু এবং খনির শিল্পের জন্য প্রয়োজনীয় কাঁচামাল পাওয়ার জন্য বিনিময় ব্যবস্থা ব্যবহার করতে পারে। তিনি বলেন, ইরানের দস্তা, অ্যালুমিনিয়াম, সীসা ও ইস্পাত প্রয়োজন।

বিনিময়ে ইরান রাশিয়াকে গাড়ির যন্ত্রাংশ এবং গ্যাস টারবাইন সরবরাহ করতে পারে, আমিন বলেন। তার কথায়, উভয় পক্ষ রাশিয়ান পাওয়ার প্ল্যান্ট দ্বারা ব্যবহৃত খুচরা যন্ত্রাংশ সরবরাহ এবং টারবাইন মেরামতের বিষয়েও একমত হয়েছিল।

তা ছাড়া, দেশগুলি বিস্তৃত পণ্য এবং কাঁচামালের বিনিময় চুক্তির বিকল্পগুলি অধ্যয়ন করতে সম্মত হয়েছে। প্রসঙ্গত, রাশিয়ার উপ-প্রধানমন্ত্রী আলেকজান্ডার নোভাক ২৫ মে একটি কর্ম সফরে ইরানে পৌঁছেছেন। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ