Inqilab Logo

রোববার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯, ২৫ যিলক্বদ ১৪৪৩ হিজরী

প্রতীক পেয়ে নির্বাচনী আমেজে উৎসবের নগরী কুমিল্লা

কুমিল্লা থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ মে, ২০২২, ৩:২৭ পিএম

কুমিল্লায় সিটি করপোরেশনের মতো একটি বড় আসরের নির্বাচনে প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ ঘিরে নির্বাচনী পরিবেশ হয়ে ওঠেছে উৎসবমুখর। নির্বাচনে অংশগ্রহনকারি মেয়র, সাধারণ ওয়ার্ড ও সংরক্ষিত আসনের কাউন্সিলরদের মাঝে প্রতীক বরাদ্দের দিনক্ষণ ঘিরেই শুক্রবার সকালে প্রার্থী, কর্মী-সমর্থকদের মিলনমেলা সৃষ্টি হয় কুমিল্লা শিল্পকলা একাডেমির ভেতর ও বাইরে।

শুক্রবার সকাল সাড়ে ৯টায় জেলা শিল্পলা একাডেমি মিলনায়তনে প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ কার্যক্রম শুরু করেন কুসিক নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. শাহেদুন্নবী চৌধুরী। প্রতীক বরাদ্দের আগে তিনি শুভেচ্ছা বক্তব্য রাখেন। বক্তব্যে তিনি প্রতীক পাওয়ার পর প্রার্থীরা যা করতে পারবেন এবং যা পারবেন না এবিষয়ে নির্বাচনী আচরণবিধির বিভিন্ন ধারা তুলে ধরেন। তিনি সকল প্রার্থীদের আগামী ২৯ মে সকাল ১১টায় জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে প্রধান নির্বাচন কমিশনারের মতবিনিময় সভায় অংশগ্রহণের আহŸান জানান।

সকাল ১০টায় ৫ মেয়র প্রার্থী, ৯টি সংরক্ষিত আসনে ৩৬জন নারী কাউন্সিলর এবং ২৭টি সাধারণ ওয়ার্ডের ১০৬জন কাউন্সিলরের মাঝে প্রতীক বরাদ্দ কার্যক্রম শুরু হয়। বেলা ১টার মধ্যেই প্রতীক বরাদ্দের কার্যক্রম সুষ্ঠভাবে সম্পন্ন হয়। প্রতীক বরাদ্দের কাজে রিটার্নিং কর্মকর্তা শাহেদুন্নবী চৌধুরীকে সহকারি রিটার্নিং কর্মকর্তারা ও নির্বাচনী কাজে সংশ্লিষ্ট অন্যান্যরা সহযোগিতা করেন।

প্রথমে রিটার্নিং কর্মকর্তা মো. শাহেদুন্নবী চৌধুরী আওয়ামী লীগের প্রার্থী আরফানুল হক (রিফাত) কে দলীয় প্রতীক নৌকা প্রদান করেন। রিফাতের পক্ষে প্রতীক গ্রহণ করেন তার নির্বাচনী পরিচালনা কমিটির যুগ্ম আহŸায়ক আবিদুর রহমান জাহাঙ্গীর ও আতিক উল্লাহ খোকন। এরপর পর্যায়ক্রমে স্বতন্ত্র প্রার্থী কামরুল আহসান বাবুলকে হরিণ, স্বতন্ত্র প্রার্থী নিজাম উদ্দিন (কায়সার) কে ঘোড়া, স্বতন্ত্র প্রার্থী মনিরুল হক (সাক্কু) কে টেবিল ঘড়ি ও ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী মো. রাশেদুল ইসলামকে দলীয় প্রতীক হাতপাখা প্রদান করা হয়।

এদিকে সাড়ে ১২টার মধ্যে ৯টি সংরক্ষিত আসনে ৩৬জন নারী কাউন্সিলর এবং ২৭টি সাধারণ ওয়ার্ডের ১০৬জন কাউন্সিলরের মাঝে প্রতীক বরাদ্দ দেওয়া হয়। প্রতীক পাওয়ার পর কাউন্সিলর প্রার্থীরা শিল্পকলার বাইরে এসে সমর্থকদের নিয়ে মিছিল করে ফিরে যান নিজ নিজ ওয়ার্ডে।

উল্লেখ্য, ১৩ জুন রাত ৮টায় প্রচার-প্রচারণা শেষে ১৫ জুন তৃতীয়বারের মতো কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ