Inqilab Logo

শনিবার, ২৫ জুন ২০২২, ১১ আষাঢ় ১৪২৯, ২৪ যিলক্বদ ১৪৪৩ হিজরী
শিরোনাম

সঙ্কট-বিধ্বস্ত শ্রীলঙ্কায় ৪০ হাজার মেট্রিক টন পেট্রোল পাঠালো ভারত

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৭ মে, ২০২২, ৩:৫৯ পিএম

ভারত বলেছে, প্রায় ৪০ হাজার মেট্রিক টন পেট্রোল শ্রীলঙ্কায় সরবরাহ করেছে। প্রতিবেশী দেশকে জ্বালানি আমদানিতে সহায়তা করার জন্য এ পেট্রোল পাঠায় ভারত। গত মাসে শ্রীলঙ্কায় অতিরিক্ত ৫০০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ সহায়তাও প্রদান করেছে।–এনডিটিভি

সাম্প্রতিক সময়ে তার বৈদেশিক মুদ্রার রিজার্ভ দ্রুত হ্রাস পাওয়ার পরে আমদানি করার অর্থ প্রদানের জন্য দেশটি খুব সঙ্কটে আছে।

ঋণে জর্জরিত দ্বীপ রাষ্ট্রটিতে তীব্র জ্বালানি ঘাটতি কমাতে সাহায্য করার জন্য ভারত এমন উদ্যোগ নেয়। ভারত প্রতিবেশী দেশকে জ্বালানি আমদানিতে সহায়তা করার জন্য গত মাসে শ্রীলঙ্কায় অতিরিক্ত ৫০০ মিলিয়ন ইউএস ডলার ক্রেডিট লাইন প্রসারিত করেছে।

কারণ, সাম্প্রতিক সময়ে তার বৈদেশিক মুদ্রার রিজার্ভ তীব্রভাবে হ্রাস পাওয়ার পর আমদানির জন্য অর্থ সংগ্রহে দেশটি সংগ্রাম করছে। দেশটিতে মুদ্রার অবমূল্যায়ন হয়েছে এবং মুদ্রাস্ফীতি বেড়েছে। কলম্বোতে ভারতীয় হাইকমিশন একটি টুইটে বলেছে, প্রতিশ্রুতি ভারতীয় সহায়তাযর প্রায় ৪০ হাজার মেট্রিক টন পেট্রোল কলম্বোতে পৌঁছেছে।
এর আগে দক্ষিণ ভারতের রাজ্য তামিলনাড়ুর থেকেও সাহায্য যায় শ্রীলঙ্কায়। গত সপ্তাহে জাহাজ ছাড়ার সময় তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্টালিন চেন্নাই বন্দরে উপস্থিত ছিলেন। ওই জাহাজে ৯ হাজার মেট্রিক টন চাল, ২০০ মেট্রিক টন গুঁড়ো দুধ ও ২৪ মেট্রিক টন জীবন রক্ষাকারী ওষুধ ছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ