Inqilab Logo

শনিবার, ০২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯, ০২ যিলহজ ১৪৪৩ হিজরী

নেপালের দর বাহাদুর বিশ্বের সবচেয়ে খর্বকায় কিশোর

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৭ মে, ২০২২, ৪:১৬ পিএম

বিশ্বের সবচেয়ে খর্বকায় কিশোরটি থাকে হিমালয়ের কোলে তথা নেপালে। সম্প্রতি এমনটাই জানিয়েছে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস। নাম তার দর বাহাদুর খাপাঙ্গি। উচ্চতা মাত্র ৭৩.৪৩ সেন্টিমিটার বা ২ ফুট ৫ ইঞ্চির সামান্য কম। ১৭ বছর বয়সি দর বাহাদুরের জন্ম ২০০৪ সালের ১৪ নভেম্বর।

গত ২২ মার্চ দর বাহাদুরের উচ্চতা মাপা হয়। দেখা যায়, তার উচ্চতা ৭৩.৪৩ সেন্টিমিটার বা ২ ফুট ৪.৯ ইঞ্চি। এরপর তাকেই বিশ্বের সবচেয়ে খর্বকায় কিশোর হিসেবে ঘোষণা করা হয়। তাকে একটি প্রশংসাপত্রের পাশাপাশি স্মারকও দিয়েছে গিনেস। স্বীকৃতি পাওয়ায় বেশ খুশি তার ভাই নারা বাহাদুর। তিনি বলেন, ‘আমি অত্যন্ত আনন্দিত যে আমার ছোট ভাই গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস থেকে এই স্মারকটি পেয়েছে। আজ আমাদের খুশির দিন।

— Guinness World Records (@GWR)May 24, 2022

দর বাহাদুরের হাতে স্মারক তুলে দেন নেপাল টুরিজম বোর্ডের সিইও ধনঞ্জয় রেগমি। স্কুল শিক্ষার্থী দর বাহাদুর কাঠমান্ডু থেকে প্রায় ১৩০ কিলোমিটার দূরের জেলা সিন্ধুলিতে থাকে। জানা গেছে, জন্মের পর সাত বছর পর্যন্ত স্বাভাবিক মানুষের মতোই বৃদ্ধি হয়েছিল তার। কিন্তু তারপর কোনো এক অজ্ঞাত কারণে উচ্চতা বৃদ্ধি থমকে যায়। প্রসঙ্গত, এর আগে বিশ্বের সবচেয়ে খর্বকায় কিশোরের স্বীকৃতিও ছিল নেপালেই। খগেন্দ্র থাপা মাগারের উচ্চতা ছিল ১ ফুট ১.৮ ইঞ্চি। কিন্তু ২০২০ তে ২৭ বছর বয়সে তার মৃত্যু হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নেপাল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ