Inqilab Logo

রোববার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯, ২৫ যিলক্বদ ১৪৪৩ হিজরী

এবার কানাডায় স্কুলের সামনে বন্দুকধারীকে গুলি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ মে, ২০২২, ৫:২০ পিএম

কানাডার অন্টারিও প্রদেশের রাজধানী টরন্টোতে স্কুলের সামনে এক বন্দুকধারী ব্যক্তিকে হত্যা করেছে পুলিশ। বৃহস্পতিবার বিকেলের দিকে ঘটেছে এ ঘটনা। বুধবার যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যে একটি প্রাথমিক স্কুলে বন্দুক হামলার পরের দিনই প্রতিবেশী দেশ কানাডায় ঘটল এমন ঘটনা। -রয়টার্স

স্থানীয় সংবাদমাধ্যমকে টরন্টো পুলিশের কর্মকর্তারা জানিয়েছেন, বৃহস্পতিবার বিকেলের দিকে টরন্টোর উইলিয়াম জি ডেভিস জুনিয়র পাবলিক স্কুলের সামনের সড়কে আসে ২০ বছর বয়সী এক যুবক। সেখানে পুলিশের মুখোমুখি হওয়ার পর পুলিশ তাকে গুলি করে হত্যা করে। পুলিশ কর্মকর্তারা এ ব্যাপারে আর কোনো বিস্তারিত তথ্য দেননি। এক টুইটবার্তায় এ সম্পর্কে টরন্টো পুলিশের প্রধান জেমস রামের বলেন, ‘এই ঘটনার সঙ্গে সম্পর্কিত তথ্য-প্রমাণ সংগ্রহের কাজ চলছে। এ কারণে এখন পর্যন্ত এ বিষয়ে তেমন কোনো তথ্য আমাদের হাতে নেই। যে সড়কে ওই বন্দুকধারীকে হত্যা করা হয়, সেখান থেকে উইলিয়াম জি ডেভিস জুনিয়র স্কুলের দূরত্ব মাত্র ১৩০ মিটার। এছাড়া ওই সড়কে আরও ৫ টি স্কুল রয়েছে।

স্থানীয় একাধিক সংবাদমাধ্যমের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, বন্দুকধারী ওই যুবককে গুলির তাৎক্ষনিকভাবে বন্ধ করে দেওয়া হয় ওই সড়কের সব স্কুল, ঘটনাস্থলের আশপাশের ৩০০ মিটার এলাকা ঘিরে ফেলা হয়। বুধবার টেক্সাসে রব এলিমেন্টারি প্রাথমিক স্কুলে এক বন্দুকধারীর হামলায় ১৯ শিক্ষার্থীসহ ২ শিক্ষক নিহত হন। যুক্তরাষ্ট্রের ইতিহাসে এ পর্যন্ত যত শোকাবহ হামলার ঘটনা ঘটেছে, টেক্সাসের হামলা সেসবের একটি। যুক্তরাষ্ট্রের অলাভজনক গবেষণা সংস্থা গান ভায়োলেন্স আর্কাইভের তথ্য অনুযায়ী, দেশটিতে দিন দিন মহামারির আকার নিচ্ছে বন্দুক হামলা। চলতি ২০২২ সালের শুরু থেকে এ পর্যন্ত যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যে প্রায় ২০০ বন্দুক হামলা হয়েছে।

দেশটির ইউনিভার্সিটি অব ওয়াশিংটনের হেলথ ম্যাট্রিক্স অ্যান্ড ইভ্যালুয়েশন ইনস্টিটিউটের গবেষণা বলছে, ২০২১ সালে যুক্তরাষ্ট্রে প্রতি ১ লাখ মানুষের মধ্যে বন্দুক হামলায় মৃত্যু হয়েছে ৪ দশমিক ১২ জনের। কানাডায় অবশ্য এ হার এখনও অনেক কম। হেলথ ম্যাট্রিক্স অ্যান্ড ইভ্যালুয়েশন ইনস্টিটিউটের তথ্য অনুযায়ী, গত বছর কানাডায় প্রতি ১ লাখ মানুষের মধ্যে বন্দুক হামলায় নিহতের হার ছিল দশমিক ৫ জন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কানাডা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ