Inqilab Logo

বৃহস্পতিবার, ১১ আগস্ট ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯, ১২ মুহাররম ১৪৪৪
শিরোনাম

আমেরিকার ৭ প্রদেশে মাঙ্কিপক্সে আক্রান্ত ৯

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ মে, ২০২২, ১২:১০ এএম

আমেরিকায় এবার মাঙ্কিপক্সে আক্রান্ত নয়জনের হদিশ মিলল। সে দেশের সাত প্রদেশে ছড়িয়েছে এই ভাইরাস। ইউ এস সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ট প্রিভেনশনের (সিডিসি) তরফে জানা যাচ্ছে, স্থানীয় চিকিৎসকরাই মাঙ্কিপক্সে আক্রান্তের বিষয়ে প্রথম সন্দেহ প্রকাশ করেছেন। সিডিসি ডিরেক্টর রোচেল ওয়ালেনস্কি জানিয়েছেন, ক্যালিফোর্নিয়া, ফ্লোরিডা, ম্যাসাচুসেটস, নিউ ইয়র্ক, ভার্জিনিয়া, ওয়াশিংটন, উটাহতে এই নয় সংক্রমিতের সন্ধান মিলেছে।স্থানীয় চিকিৎসকরাই মাঙ্কিপক্সে আক্রান্তের বিষয়ে প্রথম সন্দেহ প্রকাশ করেছেন। এরপর স্থানীয় ল্যাবরেটরিতে তা শনাক্ত করা হয়। আক্রান্তদের মধ্যে কয়েকজন বিদেশ ভ্রমণ করেছিলেন। যেখানে মাঙ্কিপক্সে আক্রান্তের বাড়বাড়ন্ত, সেখানে তারা গিয়েছিলেন। শরীরে মাঙ্কিপক্সের উপসর্গ দেখা দিলেই সতর্ক হতে পরামর্শ দেওয়া হয়েছে।

মাঙ্কিপক্স সংক্রমণ প্রসঙ্গে হোয়াইট হাউসের স্বাস্থ্য সুরক্ষা বিভাগের শীর্ষ ডিরেক্টর রাজ পাঞ্জাবি জানিয়েছেন, ‘আগামী দিনে আমেরিকায় মাঙ্কিপক্স আক্রান্তের সংখ্যা আরো বাড়লে অবাক হব না আমরা। দেশের নাগরিকরা যে সতর্ক ও স্বাস্থ্যকর্মীরা যে তাঁদের কাজ করছেন, তার আভাস পাওয়া যাচ্ছে’।
এখনও পর্যন্ত প্রায় ২০০ জনের শরীরে মাঙ্কি ভাইরাসের হদিশ মিলেছে। মাঙ্কিপক্সের উপসর্গ পাওয়া গেছে আরো ১০০ জনের শরীরে। এই সংক্রমণ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। মাঙ্কিপক্স নিয়ে নজরদারি বাড়ানোর পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ডব্লিউএইচও।
মূলত আফ্রিকার দেশগুলিতে মাঙ্কিপক্সের সংক্রমণ দেখা যায়। এবার আফ্রিকার বাইরের দেশগুলিতে এই ভাইরাস ছড়িয়ে পড়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে জানা গেছে, ২০টিরও বেশি দেশে এই সংক্রমণ ছড়িয়ে পড়েছে। আগামী দিনে এই সংখ্যাটা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, আফ্রিকার বাইরে যেখানে মাঙ্কিপক্স ছড়িয়েছে, সেখানে গণটিকাকরণের প্রয়োজনীয়তা নেই। যথাযথ স্বাস্থ্যবিধি ও নিরাপদ যৌন আচরণই এই ভাইরাসের সংক্রমণ ছড়াতে কার্যকরী হবে। ডব্লিউএইচও ইউরোপের পক্ষ থেকে রিচার্ড পেবডি জানিয়েছেন, ভ্যাকসিন ও অ্যান্টিভাইরাল সীমিত সংখ্যায় রয়েছে। ইউ এস সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ট প্রিভেনশনের পক্ষ থেকে বলা হয়েছে, মাঙ্কিপক্স আক্রান্তের জন্য জেনোস ভ্যাকসিন-এর কয়েকটি ডোজ দেওয়ার ব্যবস্থা করা হচ্ছে। করোনাভাইরাসের মতো মাঙ্কিপক্সের জেরে আরকেটা অতিমারি পর্ব তৈরি হবে বিশ্বজুড়ে? এই প্রসঙ্গে অবশ্য আশ্বস্ত করেছেন আমেরিকার শীর্ষস্থানীয় স্বাস্থ্য বিশেষজ্ঞরা। তারা বলেছেন, মাঙ্কিপক্সের জেরে করোনা-অতিমারির মতো পরিস্থিতি তৈরি হবে না দুনিয়ায়। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আমেরিকা


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ