Inqilab Logo

সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯, ২৬ যিলক্বদ ১৪৪৩ হিজরী
শিরোনাম

পুঁজিবাজার আগামী সপ্তাহ থেকে ভালো হবে

বিএসইসি চেয়ারম্যান

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ মে, ২০২২, ১২:০১ এএম

পুঁজিবাজার আগামী (চলতি) সপ্তাহ থেকে ভালো হবে উল্লেখ করে সবাইকে ধৈর্য্য ধারণের আহ্বান জানান বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান প্রফেসর শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। তিনি বলেন, গুজবে কান দিয়ে প্রতারিত হবেন না। সমস্যা অনেকাংশে কেটে যাবে। পুঁজিবাজার বড় করতে কমিশন দিন রাত কাজ করে যাচ্ছে।

গত বৃহস্পতিবার রাতে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি), বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব পাবলিক লিস্টেট কোম্পানিজ (বিএপিএলসি) ও ক্যাপিটাল মার্কেট স্টাবিলাইজেশন ফান্ড (সিএমএসএফ) আয়োজিত ‘পুঁজিবাজারকে অংশীদারিত্বের মাধ্যমে শক্তিশালীকরণ’ ত্রিপাক্ষিক সংলাপে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, সিএমএসএফ ব্যবহারের বিষয়ে যেভাবে প্রোডাক্ট ডিজাইন করা হয়েছে এবং যে সাবধানতার সাথে ব্যবহার করা হবে এতে ফান্ডটি কখনো কমবে না, বরং আরো বাড়বে। বিএসইসি চেয়ারম্যান বলেন, অবণ্টিত লভ্যাংশ হচ্ছে কোম্পানিগুলোর কাছে একটি আমানত। সেই আমানত আপনাদের রক্ষা করার দায়িত্ব কিন্তু ঠিকমতো রক্ষা করতে পারেননি। যখন কোম্পানিগুলোর কাছে চাওয়া হচ্ছে তখন তারা একের পর এক সময় নিয়ে যাচ্ছে। কেউ কেউ এখন পর্যন্ত কোনো ধরনের অংশ জমা দেয়নি। তাই খুব শিগগিরই নিরীক্ষা শুরু করা হবে, অবণ্টিত লভ্যাংশ কোথায় গেছে। তখন আর কাউকে কোন ধরনের ছাড় দেওয়া হবে না।
তিনি বলেন, ধরলাম নগদ না হয় খরচ হয়ে গেছে। কিন্তু বোনাস শেয়ারগুলো কোথায়, সেগুলোর কোনো খোঁজ পাওয়া যাচ্ছে না। নিরীক্ষার মাধ্যমে সেই সকল অবণ্টিত লভ্যাংশ বের করা হবে।
বিনিয়োগকারীদের আশ্বাস দিয়ে তিনি আরো বলেন, আমাদের দেশ শ্রীলঙ্কা হওয়ার কোনো সুযোগ নেই। এ বিষয়ে কেউ আতঙ্কিত হবেন না। আমাদের প্রতি মাসে যে রেমিট্যান্স আসে তা দিয়েই ঋণ শোধ করা যাবে, এতে দেশের বা দেশের মানুষের কোনো ক্ষতি হবে না।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএসইসির কমিশনার প্রফেসর ড শেখ শামসুদ্দিন আহমেদ ও বিএপিএলসির প্রেসিডেন্ট এম আনিস উদ দৌলা। সভাপতিত্ব করেন সিএমএসএফ’র চেয়ারম্যান মো. নজিবুর রহমান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুঁজিবাজার


আরও
আরও পড়ুন