Inqilab Logo

বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯, ২৮ যিলক্বদ ১৪৪৩ হিজরী

বাটলারের ঝড়ো সেঞ্চুরিতে ফাইনালে রাজস্থান, কোহলিদের বিদায়

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৮ মে, ২০২২, ৬:৪৫ এএম

আইপিএলের দ্বিতীয় কোয়ালিফায়ারে শুক্রবার রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোরের বিপক্ষে ৭ উইকেটে জিতেছে রাজস্থান রয়্যালস। কলকাতার ইডেন গার্ডেন্সে ১৫৮ রানের লক্ষ্য তারা পেরিয়ে যায় ১১ বল বাকি থাকতে। মাত্র ৬০ বলে অপরাজিত ১০৬ রানের ইনিংস খেলে ম্যাচের সেরা বাটলার। ১০ চার ও ৬ ছক্কায় সাজানো ইংলিশ ওপেনারের ইনিংস।

১৮.১ ওভারে মাত্র ৩ উইকেটে ১৬১ রান তুলে নেয় তারা। আইপিএলের এক আসরে কোহলির সবচেয়ে বেশি সেঞ্চুরির রেকর্ড বাটলার স্পর্শ করলেন কোহলির সামনেই। ২০১৬ সালের আসরে রেকর্ড ৯৭৩ রান করার পথে ভারতের সাবেক অধিনায়ক চারটি সেঞ্চুরি করেছিলেন বেঙ্গালোরের হয়েই।

রান তাড়ায় মোহাম্মদ সিরাজের করা প্রথম ওভারে দুই ছক্কা ও একটি চারে সুর বেঁধে দেন যাশাসবি জয়সওয়াল। ভারতীয় পেসারের পরের ওভারে টানা তিন বলে দুটি চার ও একটি ছক্কা হাঁকিয়ে ডানা মেলে দেন বাটলার। পঞ্চম ওভারে তিনি দুটি ছক্কা ও একটি চার মারেন শাহবাজ আহমেদকে। জয়সওয়াল বিদায় নিলেও বাটলার ফিফটি তুলে নেন ২৩ বলে।


৬৬ রানে অবশ্য থেমে যেতে পারত তার ইনিংস। উইকেটের পেছনে সহজ ক্যাচ নিতে পারেননি কিপার দিনেশ কার্তিক। এরপর আর কোনো সুযোগই দেননি তিনি। সেঞ্চুরি পূর্ণ করেন ৫৯ বলে। হার্শাল প্যাটেলকে বিশাল ছক্কা হাঁকিয়ে টানেন ম্যাচের ইতি। আইপিএলের গত ও চলতি আসর মিলিয়ে সবশেষ ১৭ ইনিংসে তার সেঞ্চুরি হলো ৫টি, সবগুলোই রাজস্থানের হয়ে।

টস হেরে ব্যাট করতে নেমে রজত পাতিদারের ফিফটি ছাড়া বেঙ্গালোরের আর কেউ তেমন কিছু করতে পারেননি। ফলে ৮ উইকেটে ১৫৭ রানে গুটিয়ে যায় তারা। এলিমিনেটর ম্যাচে বিস্ফোরক সেঞ্চুরিতে দলকে জেতানো এই ব্যাটসম্যান এবার ৪২ বলে করেন ৫৮ রান। আগের ম্যাচের মতো এবারও ইনিংস বড় করতে ব্যর্থ তিন বড় তারকা কোহলি (৮ বলে ৭), দু প্লেসি (২৭ বলে ২৫) ও গ্লেন ম্যাক্সওয়েল (১৩ বলে ২৫)।


দারুণ বোলিংয়ে তিনটি করে উইকেট নিয়ে লক্ষ্যটা নাগালে রাখেন প্রসিধ কৃষ্ণা ও ওবেড ম্যাককয়। পরে খুনে ইনিংসে দলকে কাঙ্ক্ষিত ঠিকানায় পৌঁছে দিলেন বাটলার। ম্যান অব দা ম্যাচ: জস বাটলার



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন