Inqilab Logo

বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯, ২৮ যিলক্বদ ১৪৪৩ হিজরী

ইউক্রেনের আগে যুক্তরাষ্ট্রের উচিত নিজেদের নিরাপত্তা নিশ্চিত করা : ট্রাম্প

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ মে, ২০২২, ৯:৩২ এএম | আপডেট : ৯:৪২ এএম, ২৮ মে, ২০২২

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ইউক্রেনকে সহায়তার আগে যুক্তরাষ্ট্রের উচিত নিজেদের নিরাপত্তা নিশ্চিত করা। বিশেষ করে, দেশের স্কুলগুলোর নিরাপত্তার জন্য তহবিল বাড়ানো অগ্রাধিকার দেওয়া প্রয়োজন। শুক্রবার (২৭ মে) হিউস্টনে চলমান ন্যাশনাল রাইফেল অ্যাসোসিয়েশনের (এনআরএ) সম্মেলনে তিনি এসব কথা বলেন।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের টেক্সাসে স্কুলে বন্দুক হামলায় ১৯ শিক্ষার্থী নিহতের ঘটনার বিষয়টি উল্লেখ্য করে ডোনাল্ড ট্রাম্প বলেন, ইউক্রেনে বিলিয়ন বিলিয়ন ডলার পাঠাতে পারলে, আমাদের বাচ্চাদের নিরাপদ রাখতে যা যা করা দরকার তা করতেও যুক্তরাষ্ট্রের সক্ষম হওয়া উচিত।’
সাবেক এই মার্কিন প্রেসিডেন্ট বলেন, আমরা ইরাক ও আফগানিস্তানে ট্রিলিয়ন ডলার খরচ করেছি। এর বিনিময়ে আমরা কিছুই পাইনি। তাই বাকি বিশ্বের ‘জাতি-গঠন করার’ আগে নিজেদের দেশের সন্তানদের জন্য নিরাপদ স্কুল তৈরি করা প্রয়োজন।
চলতি মাসের শুরুর দিকে মার্কিন কংগ্রেস ইউক্রেনে প্রায় ৪০ বিলিয়ন ডলারের সামরিক সহায়তা পাঠানোর পক্ষে ভোট দেয়। গত ফেব্রুয়ারিতে রাশিয়ার আগ্রাসনের পর থেকে এ পর্যন্ত ইউক্রেনে প্রায় ৫৪ বিলিয়ন ডলারের সহায়তা পাঠিয়েছে যুক্তরাষ্ট্র।
বন্দুক হামলায় ১৯ শিক্ষার্থী নিহতের ঘটনায় শোক প্রকাশ করলেও ট্রাম্প যুক্তরাষ্ট্রে অস্ত্র নিয়ন্ত্রণ আইন কঠোর করার আহ্বান প্রত্যাখ্যান করে বলেন, ভদ্র আমেরিকানদের আত্মরক্ষায় আগ্নেয়াস্ত্র ব্যবহারের অনুমতি দেওয়া উচিত।
প্রসঙ্গত, গত মঙ্গলবার (২৪ মে) টেক্সাসের ইউভালদে শহরের রব এলিমেন্টারি স্কুলে বন্দুকধারীর গুলিতে ১৯ শিক্ষার্থী ও দুই শিক্ষক নিহত হয়। খবর পেয়ে নিরাপত্তা বাহিনীর সদস্যরা ঘটনাস্থলে যান। পরে পুলিশের গুলিতে হামলাকারী নিহত হন, যিনি ওই স্কুলেরই সাবেক শিক্ষার্থী। সূত্র : সিএনএন

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রাম্প


আরও
আরও পড়ুন