Inqilab Logo

মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১৪ আষাঢ় ১৪২৯, ২৭ যিলক্বদ ১৪৪৩ হিজরী
শিরোনাম

ব্যয় সংকোচনে এক হাজার কর্মী ছাঁটাই করছে বিবিসি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ মে, ২০২২, ৯:৩৫ এএম | আপডেট : ৯:৪১ এএম, ২৮ মে, ২০২২

ব্রিটিশ পাবলিক সার্ভিস ব্রডকাস্টার বৃহস্পতিবার বলেছে, বিবিসি প্রথাগত সম্প্রচার মাধ্যম থেকে ডিজিটাল মাধ্যমে রূপান্তরে অগ্রাধিকার দিতে এবং আর্থিক সংকট মোকাবিলার কারণে এক হাজার কর্মী ছাঁটাই করবে।

বিবিসি বলেছে, তারা ‘ডিজিটাল ফার্স্ট পাবলিক সার্ভিস মিডিয়া অর্গানাইজেশন’ গঠন করবে। পাঠক যেমন খবর চায়, তেমন খবর পরিবেশন করা হবে। তারা ‘আধুনিক বিশ্বের সাথে ধাপে ধাপে তাদের পদক্ষেপের পরিবর্তন আনবে। শ্রোতাদের তাদের পছন্দের বিষয়বস্তু তুলে ধরবে। বিবিসি ওয়াল্ড’কে যুক্তরাষ্ট্র এবং বহিঃর্বিশ্বে ২৪ ঘণ্টার একক চমৎকার একটি নিউজ চ্যানেল হিসেবে গড়ে তোলা হবে।
বিশ্বের বিভিন্ন ভাষায় পরিষেবাগুলো একটি একক ডিজিটাল ওয়াল্ড সার্ভিসে পরিণত করায় শিশুদের চ্যানেল সিবিবিসি, বিবিসি ফোর এবং রেডিও ফোর এক্সট্রাসহ চ্যানেলগুলোর প্রথাগত সম্প্রচার বন্ধ হয়ে যাবে।
বিবিসি’র মহাপরিচালক টিম ডেভি বৃহস্পতিবার বিবিসি কর্মীদের সামনে এক বক্তৃতায় ‘একটি সজীব, নতুন বিশ্বব্যাপী ডিজিটাল মিডিয়া সংস্থায় রূপান্তরের প্রশংসা করে বলেছেন, এটি আগে কখনো দেখা যায়নি।’
তিনি কর্মীদের বলেন, ‘রূপান্তর প্রক্রিয়া দ্রুততর করতে হবে এবং আমাদের চারপাশের বাজারে বিশাল পরিবর্তন গুলোকে ধারণ করতে হবে। জিটালই প্রথম সংস্থা গঠন ও বাণিজ্যিকভাবে অতিরিক্ত আয় করতে বিবিসি ৩০ কোটি পাউন্ড পুনর্বিনিয়োগ করবে। বিস্তারিত আগামী মাসে জানানো হবে।’
চাকরি ছাঁটাইসহ প্রথম পর্যায়ের পরিবর্তনগুলো এক বছরে ৫০ কোটি পাউন্ড সাশ্রয় করবে বলে জানায় বিসিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিবিসি

১৩ ফেব্রুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন