Inqilab Logo

বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯, ২৯ যিলক্বদ ১৪৪৩ হিজরী

৩০ মে ঢাকা-দিল্লি দ্বিপাক্ষিক বৈঠক বাতিল

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ মে, ২০২২, ১১:১০ এএম

বাংলাদেশ ও ভারতের পররাষ্ট্রমন্ত্রীদের মধ্যে জয়েন্ট কনসালটেটিভ কমিশন (জেসিসি) কমিটির সভা বাতিল করা হয়েছে। আগামী ৩০ মে আনুষ্ঠানিক বৈঠক হওয়ার কথা ছিল। এর পরিবর্তে আগামী ১৮-১৯ জুন পরামর্শক কমিটির সভা হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

ভারতে অবস্থানরত পররাষ্ট্রমন্ত্রী শনিবার গণমাধ্যমকে বিষয়টি জানিয়েছেন।

দ্বিপাক্ষিক সম্পর্কের চলমান ও আগামীর বিষয় নিয়ে রাজনৈতিক বোঝাপড়ার করতে এই মাসের ৩০ তারিখে পরামর্শক কমিটির বৈঠকে বসার কথা ছিল। এর আগে আজ ও আগামীকাল (২৯ মে) আসামের গৌহাটিতে নদী কনফারেন্সে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে আব্দুল মোমেনের অনানুষ্ঠানিক বৈঠক হবে। বৈঠকের প্রথম দিন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী জেসিসির বৈঠক ৩০ তারিখে না হওয়ার বিষয়টি জানান।

তবে কী কারণে বৈঠকের তারিখ নির্ধারিত সময়ে হচ্ছে না তা জানা যায়নি।

গত এপ্রিলে ঢাকা এসে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দিল্লি সফরের আনুষ্ঠানিক আমন্ত্রণ জানিয়ে গেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুব্রামানিয়াম জয়শঙ্কর। শীর্ষ পর্যায়ের সফরের আগে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে ৩০ মে দিল্লিতে বৈঠকে বসার কথা ছিল। সে বৈঠকে প্রধানমন্ত্রীর সফরের এজেন্ডা চূড়ান্ত হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

প্রধানমন্ত্রীর সফর ছাড়াও দুই দেশের অর্থনৈতিক সম্পর্ক, পানি, কানেক্টিভিটি, সীমান্ত, আঞ্চলিক সহযোগিতাসহ অন্যান্য নতুন ক্ষেত্র নিয়ে দুই পররাষ্ট্র মন্ত্রীর মধ্যে আলোচনা হতে পারে বলে জানিয়েছিলেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পররাষ্ট্রমন্ত্রী


আরও
আরও পড়ুন