Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

নতুন চমক নীল চা!

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ মে, ২০২২, ২:০১ পিএম

লাল চা, ‘গ্রিন টি’-র পর এবার বাঙালির কাপে পড়তে চলেছে নীল চা। এই চা বাজারজাত করে চা উৎপাদনের ইতিহাসে এক নতুন দিগন্ত তৈরি করেছে ভারতের আলিপুরদুয়ারের মাঝেরডাবরি চা বাগান।

ভারতের আনন্দবাজার পত্রিকার এক প্রতিবেদনে বলা হয়েছে, নীল চায়ের রঙ যেমন ভিন্ন, তেমনি তৈরি করার পদ্ধতিও একেবারে আলাদা। এই বিশেষ চা তৈরি করতে প্রয়োজন হয় নরম কুঁড়ি ও অপরাজিতা ফুল। দুয়ের মিশ্রণে তৈরি হয় এক অদ্ভুত অ্যারোমাযুক্ত নীল রঙের চা। পাশাপাশি হৃদযন্ত্র ভালো রাখতে এবং দেহ সতেজ রাখতেও এই চা বেশ কার্যকর বলে দাবি বাগান কর্তৃপক্ষের।

সম্প্রতি পরীক্ষামূলকভাবে ৫ কিলোগ্রাম এই বিশেষ চা উৎপন্ন করা হয়। তবে বাজারে আসার সঙ্গে সঙ্গেই তা ফুরিয়ে গেছে বলে দাবি চা বাগান কর্তৃপক্ষের।

যেহেতু একটি বিশেষ সময়ে অপরাজিতা ফুল ফোটে, ফলে সারা বছর এ চা উৎপাদন করা কোনভাবেই সম্ভব নয়। আর তাই এর মূল্য অন্যান্য চায়ের তুলনায় অনেকটা বেশি। খোলাবাজার ও অনলাইন শপিং ওয়েবসাইটগুলোতে এই নীল চা ৬ হাজার ৫০০ টাকা কিলোগ্রাম দরে বিক্রি হচ্ছে বলেও জানিয়েছে আনন্দবাজার পত্রিকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চা!
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ