Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

চলনবিলে ঘোড়দৌড় প্রতিযোগিতা

আনোয়ার হোসেন আলীরাজ, সিংড়া (নাটোর) থেকে | প্রকাশের সময় : ২৯ মে, ২০২২, ১২:০৩ এএম

কাঁদা ও বৃষ্টির পানি উপেক্ষা করে চলনবিলে অনুষ্ঠিত হয়েছে, ঐতিহ্যবাহী ঘোড়াদৌড় প্রতিযোগিতা। চলনবিলের বিনগ্রাম মাঠে এই প্রতিযোগিতার আয়োজন করে নাটোরের সিংড়া উপজেলার বিনগ্রাম উত্তরপাড়া যুবসংঘ। বোরো ধান কাটার পর ঘোড়া দৌড় শুরুর আগেই বৃষ্টির পানি জমে যায় মাঠে। তবুও থেমে থাকেনি ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগিতা। উক্ত খেলায় ১৩টি ঘোড়া অংশ নেয়।
গ্রাম বাংলার ঐতিহ্যবাহী এই ঘোড়াদৌড় দেখতে শিশু-কিশোরসহ নারী-পুরুষ পানির মধ্যেই ভির জমায়। প্রতিযোগিতা শেষে যুব সংঘের সভাপতি আব্দুর রহমান এর সভাপতিত্বে পুরস্কার বিতরনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজশাহী নিউ ডিগ্রি সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ জার্জিস কাদির, স্থানীয় ইউপি সদস্য আবু দানেশ, উপজেলা ছাত্রলীগ সাধারণ সম্পাদক রওনক হাসান, সহ-সভাপতি জাহিদুর রহমান সোহাগ, সাবেক ইউপি সদস্য আব্দুল হাকিম প্রমুখ। যুুব সংঘের সভাপতি আব্দুর রহমান বলেন, বেশ কয়েক বছর ধরে বিনগ্রামে এই ঘোড়দৌড় প্রতিযোগিতার আয়োজন করা হয়। বিগত দুই বছর করোনা ভাইরাসের কারণে প্রতিযোগিতার আয়োজন করা হয়নি। কিন্তু বোরো ধান কাটার পর গত কয়েকদিনের বৃষ্টিতে পানি জমে পানিবদ্ধতার সৃষ্টি হয়।
তবে গ্রামীণ এই ঐতিহ্যবাহী ঘোড়াদৌড় প্রতিযোগিতা দেখতে নারী-পুরুষ পানিবদ্ধতার মধ্যেই দাঁড়িয়েই প্রতিযোগিতা উপভোগ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ