Inqilab Logo

সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯, ২৬ যিলক্বদ ১৪৪৩ হিজরী

আল্লাহ ও রাসূল (সা.)কে জানতে আলেমদের সাথে সুসম্পর্ক রাখতে হবে

মো. ওমর ফারুক, ফেনী থেকে | প্রকাশের সময় : ২৯ মে, ২০২২, ১২:০৩ এএম

ফেনীর সোনাগাজী উপজেলায় ঐতিহ্যবাহী দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান দারুল উলুম আল-হোসাইনিয়া ওলামাবাজার মাদরাসায় মাসিক ইসলাহী ইজতেমা মাহফিল গত শুক্রবার বাদ মাগরিব অনুষ্ঠিত হয়। উক্ত মাহফিলে গুরুত্বপূর্ণ বয়ান পেশ করেন অত্র মাদরাসার মুহতামিম ও শাইখুল হাদীস আল্লামা শাহ নূরুল ইসলাম আদীব। আল্লামা আদীব বলেন, আল্লাহ পাকের বিধিবিধান সম্পর্কে জানতে হলে, রাসূল (সা.)-এর আদর্শ বাস্তবায়ন করতে হলে হক্কানী রব্বানী আল্লাওলাদের সাথে ইসলাহী সম্পর্ক কায়েম করে তার পরামর্শ অনুযায়ী জীবন পরিচালনা করতে হবে। প্রত্যেক মুসলমানকে এ বিষয়টি মাথায় রাখতে হবে। তিনি বলেন, ঈমান নিয়ে যে ব্যক্তি দুনিয়া থেকে যেতে পারবে সে উভয় জাহানেই সফল হবে। আর দুনিয়াতে যারা ঈমান হারা, তারা সর্ব হারা, তারা দোজাহানেই অসফল। তাদেরকে আল্লাহ পাকের দরবারে কঠিন পরিস্থিতির মুখোমুখি হতে হবে। অতএব, আমাদের সকলকে আমৃত্যু ঈমানের ওপর মেহনত করে ঈমান নিয়ে দুনিয়া থেকে যাওয়ার চেষ্টা করতে হবে। পাশাপাশি জীবনের সর্ব ক্ষেত্রে একমাত্র আল্লাহর দেয়া হুকুম আহকাম মেনে চলা এবং রাসূল (সা.)-এর আদর্শকে অনুসরণ করে চলতে হবে। প্রতি ইংরেজি মাসের শেষ শুক্রবার ওলামা বাজার মাদরাসায় এসলাহী ইজতেমা মাহফিল অনুষ্ঠিত হয়। মাহফিলে দেশের বিভিন্ন প্রান্ত থেকে হুজুররের মুরিদানগণ দলে দলে যোগ দেন। মাহফিলের সার্বিক পরিচালনায় ছিলেন হুজুরের ছাহেবজাদা ও খলিফা হাফেজ মাওলানা নূরুল্লাহ নূরী এবং দিক নির্দেশনায় ছিলেন অত্র মাদরাসার মুঈনে মুহতামিম হযরতের খলিফা মাওলানা মোজ্জাম্মেল হক।
অন্যদের মধ্যে ওয়াজ করেন হযরতের খলিফা কুমিল্লা বটগ্রাম হামিদিয়া মাদরাসার নায়েবে মুহতামিম মাওলানা জামালুদ্দিন, দাগনভুইয়া আশ্রাফুল উলুম মাদরাসার মুহতামিম মুফতি ইউসুফ কাসেমী, ওলামা বাজার মাদরাসার মুহাদ্দিস মাওলানা ক্বারি ইব্রাহিম, নোয়াখালী ওয়াসেকপুর মাদরাসার সাবেক মুহতামিম মাওলানা জাইনুল আবেদিন। আল্লামা আদীব এসব দ্বীনি মাহফিলগুলোতে আসার জন্য সকল মুসলমান ভাইদের প্রতি আহবান জানান। বয়ান শেষে মুসলিম উম্মাহর শান্তি কামনায় বিশেষ দোয়া করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন