Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

কালিয়াকৈরে পঞ্চগড় এক্সপ্রেস লাইনচ্যুত

১১ ঘণ্টা ট্রেন চলাচল বন্ধ

কালিয়াকৈর (গাজীপুর) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২৯ মে, ২০২২, ১২:০২ এএম

গাজীপুরের কালিয়াকৈর মৌচাক রেলওয়ে স্টেশনের আউটার সিগনাল ক্রসিংয়ে গতকাল শুক্রবার রাতে পঞ্চগড় এক্সপ্রেস ট্রেনের ইঞ্জিনসহ দু’টি বগি লাইনচ্যুত হয়। এতে ১১ ঘন্টা ঢাকার সঙ্গে উত্তরবঙ্গ ও দক্ষিন-পশ্চিমাঞ্চলের সব ট্রেন চলাচল বন্ধ থাকে। রিলিফ ট্রেন এসে উদ্ধার করার পর গতকাল শনিবার সকাল সাড়ে নয়টায় ঢাকার সঙ্গে উত্তরবঙ্গ ও দক্ষিন-পশ্চিমাঞ্চলের ট্রেন চলাচল স্বাভাবিক হয়েছে।

ট্রেনের যাত্রী, রেলপুলিশ ও স্থানীয়রা জানায়, পঞ্চগড় থেকে ছেড়ে আসা ঢাকাগামী ৭৯৩নং আন্তঃনগর পঞ্চগড় এক্সপ্রেস আপ ট্রেনটি গত শুক্রবার রাত ১০টার কিছু সময় আগে মৌচাক স্টেশনের ১নং লাইন দিয়ে পার হয়। এর কিছু সময় পরই আউটার সিগনাল ক্রসিংয়ে ট্রেনটির ইঞ্জিনসহ দু’টি বগি লাইনচ্যুত হয়। এতে কুড়িগ্রামগামী কুড়িগ্রাম এক্সপ্রেস জয়দেবপুর স্টেশনে, ঢাকাগামী জামালপুর এক্সপ্রেস মির্জাপুর স্টেশনে দাঁড়িয়ে পড়ে। এ দুর্ঘটনার ফলে ঢাকা-রাজশাহী ও উত্তর-পশ্চিমাঞ্চলগামী সকল ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়।

দিনাজপুর থেকে যাত্রী হামিদুর আলম জানান, একই সময় ঢাকা থেকে পঞ্চগড়গামী ৭৫৮নং আন্তঃনগর দ্রুতযান এক্সপ্রেস ডাউন ট্রেনটি ২নং লাইন দিয়ে মৌচাক স্টেশন পার হয়। একই স্টেশনে দু’টি ট্রেনের ক্রসিংয়ের কারণে ১নং লাইনের ট্রেনটির গতি কম ছিল। ফলে ভয়াবহ দুর্ঘটনার হাত থেকে ট্রেনটি রক্ষা পায়। তবে ট্রেনের যাত্রীরা কঠিন দুর্ভোগের মধ্য রাত কাটায়। গতকাল ভোরে অনেক যাত্রী ট্রেন থেকে নেমে বাসযোগ ঢাকার দিকে চলে যায়।

জয়দেবপুর রেলওয়ে স্টেশন পুলিশ ফাঁড়ির সাব-ইন্সপেক্টর ইমরান হাসান জানান, যাত্রীদের দুর্ভোগ কমাতে রেলপুলিশের পক্ষ থেকে আমরা ব্যবস্থা নিয়েছি এবং পাশাপাশি যাত্রীদের নিরাপত্তার ব্যবস্থা নিশ্চিত করা হয়েছে। জয়দেবপুর রেলওয়ে জংশনের স্টেশন মাস্টার রেজাউল ইসলাম জানান, রাত ২টার দিকে ঢাকা থেকে রিলিফ ট্রেন ঘটনাস্থলে গিয়ে উদ্ধার কাজ শুরু করে। সকাল ৭টায় ইঞ্জিন উদ্ধারের কাজ শেষ হয়। সাড়ে আটটার দিকে অপর দু’টি বগি উদ্ধার হয়। পরে সকাল সাড়ে ৯টায় ট্রেন চলাচল শুরু হয়।

বাংলাদশ রেলওয়ের পাকশী বিভাগীয় রেলওয়ের ব্যবস্থাপক মো. শাহীদুল ইসলাম জানান, পঞ্চগড় এক্সপ্রেস লাইনচ্যুত হওয়ার খবর পাওয়ার পর ঢাকা ডিভিশন থেকে রিলিফ ট্রেন গিয়ে উদ্ধার তৎপরতা শুরু করে। গতকাল সকাল সাড়ে ৯টা থেকে ট্রেন চলাচল শুরু হয়েছে। পাশাপাশি দুর্ঘটনার কারণ অনুসন্ধানে চার সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ