Inqilab Logo

মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১৪ আষাঢ় ১৪২৯, ২৭ যিলক্বদ ১৪৪৩ হিজরী

ফুলছড়িতে নদীভাঙন রোদে মানববন্ধন

ফুলছড়ি (গাইবান্ধা) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২৯ মে, ২০২২, ১২:০১ এএম

গাইবান্ধার ফুলছড়িতে নদীভাঙন থেকে শিক্ষা প্রতিষ্ঠান, বসতবাড়ি, আবাদি জমিসহ গুরুত্বপূর্ণ স্থাপনা রক্ষার দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে এলাকাবাসী। গতকাল শনিবার দুপুরে উপজেলার উড়িয়া ইউনিয়নের উত্তর উড়িয়া গ্রামে ব্রহ্মপুত্র নদের ভাঙন কবলিত এলাকায় মানববন্ধনে করা হয়।
মানববন্ধনে বক্তব্য দেন, ফুলছড়ি উপজেলা পরিষদের চেয়ারম্যান জিএম সেলিম পারভেজ, কঞ্চিপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সোহেল রানা শালু, উড়িয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গোলাম মোস্তফা কামাল পাশা, ফুলছড়ি উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সুমন মিয়া, ইউপি সদস্য শফিকুল ইসলাম সাজু, আজাদ হোসেন ও শিক্ষক আনোয়ার হোসেন প্রমুখ।
মানববন্ধনে বক্তারা বলেন, ফুলছড়ি উপজেলার কঞ্চিপাড়া ইউনিয়নের খলাইহাড়া ও উড়িয়া ইউনিয়নের উত্তর উড়িয়া, কটিয়ারভিটা, ভুষিরভিটা, দাড়িয়ারভিটা এলাকায় ব্যাপক ভাঙন দেখা দিয়েছে।
এ অবস্থায় নদীভাঙন রোধে দ্রুত ব্যবস্থা না নিলে এ এলাকার ৭টি মসজিদ, ৬টি প্রাথমিক বিদ্যালয়, কবরস্থান, ফসলি জমি ও ঘরবাড়ি ভেঙে যাবে। তারা বলেন, আমাদের ঘর-বাড়ি নদীতে বিলীন হয়ে গেলে আমরা বাস্তুহারা হয়ে যাব।
আমাদের পরিবার পরিজন নিয়ে খোলা আকাশের নিচে বসবাস করতে হবে। তারা দ্রুত নদী ভাঙন রোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য পানি উন্নয়ন বোর্ডসহ সংশ্লিষ্ট সকলের হস্তক্ষেপ কামনা করেন।
এবিষয়ে গাইবান্ধা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আবু রায়হান বলেন, ভাঙন কবলিত এলাকাগুলো দ্রুত পরিদর্শন করা হবে। পরিস্থিতি পর্যবেক্ষণ করে স্থায়ী ব্যবস্থা না হলেও আপাতত অস্থায়ীভাবে জিওব্যাগ ড্যাম্পিং এর ব্যবস্থা করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ