Inqilab Logo

বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯, ০৭ যিলহজ ১৪৪৩ হিজরী

আ. লীগ ১০ বিএনপি ৪ পদে জয়ী

বার কাউন্সিল নির্বাচনের আনুষ্ঠানিক ফলাফল আজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ মে, ২০২২, ১২:০১ এএম

আইনজীবীদের নিয়ন্ত্রক সংস্থা ‘বাংলাদেশ বার কাউন্সিল’ নির্বাচনে ১৪টি পদের মধ্যে ১০টিতে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী এবং ৪টিতে বিএনপি সমর্থিত প্রার্থী জয় লাভ করেছেন। এটি গত বৃহস্পতিবারের অনানুষ্ঠানিক ফলাফল। আজ (রোববার) আনুষ্ঠানিক ফলাফল ঘোষণার কথা রয়েছে। গত ২৫ মে সারা দেশে সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ভোট গ্রহণ হয়। ভোটকেন্দ্রগুলো হচ্ছে, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবন, দেশের সব জেলা সদরের দেওয়ানি আদালত প্রাঙ্গণ, বাজিতপুর, ঈশ্বরগঞ্জ, দুর্গাপুর, ভাঙ্গা, চিকন্দি, পটিয়া, সাতকানিয়া, বাঁশখালী, ফটিকছড়ি, সনদ্বীপ, হাতিয়া, নবীনগর ও পাইকগাছা দেওয়ানি আদালত প্রাঙ্গনে স্থাপিত ভোট কেন্দ্রে ভোট গ্রহণ করা হয়। পরদিন বৃহস্পতিবার বিকেলে নির্বাচন কমিশন বার কাউন্সিল ভবনে ভোট গণনা করে।

অনানুষ্ঠানিক ফলাফলে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ সমর্থিত ‘সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ’র (সাদা প্যানেল) সাধারণ আসনে ৭টি পদ পায়। বিজয়ীরা হলেন, অ্যাডভোকেট সৈয়দ রেজাউর রহমান, মোহাম্মদ মোখলেসুর রহমান বাদল, মো. রবিউল আলম (বুদু) ও অ্যাডভোকেট সাঈদ আহমেদ (রাজা)। গ্রুপ আসনে ঢাকা অঞ্চলের আইনজীবী সমিতে (গ্রুপ-এ) অ্যাডভোকেট আবদুল বাতেন, বৃহত্তর ময়মনসিংহ, টাঙ্গাইল, ফরিদপুর জেলার আইনজীবী সমিতিতে (গ্রুপ বি) মো. জালাল উদ্দিন খান, বৃহত্তর কুমিল্লা জেলা ও সিলেট জেলা অঞ্চলের আইনজীবী সমিতিতে (গ্রুপ ডি) এ এফ মো. রূহুল আনাম চৌধুরী, বৃহত্তর খুলনা, বরিশাল ও পটুয়াখালী অঞ্চলের আইনজীবী সমিতিতে (গ্রুপ-ই) আনিছ উদ্দিন আহমেদ সহিদ, বৃহত্তর রাজশাহী, যশোর ও কুষ্টিায়া অঞ্চলের আইনজীবী সমিতিতে (গ্রুপ এফ) অ্যাডভোকেট মো. একরামুল হক এবং বৃহত্তর দিনাজপুর, রংপুর, বগুড়া ও পাবনা জেলার আইনজীবী সমিতিতে (গ্রুপ জি) অ্যাডভোকেট মো. আব্দুর রহমান জয় পেয়েছেন। জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম সমর্থিত ‘জাতীয়তাবাদী ঐক্য প্যানেল’র (নীল প্যানেল) ৭টি সাধারণ আসনের মধ্যে ৪টিতে জয় লাভ করেন। বিজয়ীরা হলেন, অ্যাডভোকেট জয়নুল আবেদীন, ব্যারিস্টার এ. এম মাহবুব উদ্দিন খোকন ও ব্যারিস্টার রূহুল কুদ্দুস কাজল। এই প্যানেলে গ্রুপ আসনে বিজয়ী হয়েছেন অ্যাডভোকেট এএসএম বদরুল আনোয়ার। তিনি বৃহত্তর চট্টগ্রাম ও নোয়াখালী জেলা আইনজীবী সমিতিতে (গ্রপ সি) নির্বাচিত হয়েছেন।
এর আগে ২০১৮ সালে অনুষ্ঠিত নির্বাচনে ১৪টি আসনের মধ্যে ১২টি আসনে জয়ী হয়েছিল সরকার সমর্থকদের সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ। বিএনপি সমর্থিত প্যানেল দু’টি আসন পায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আ. লীগ ১০ বিএনপি ৪ পদে জয়ী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ