Inqilab Logo

সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯, ২৬ যিলক্বদ ১৪৪৩ হিজরী

‘তিন সংস্করণেই এক নম্বর হবেন বাবর’

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৯ মে, ২০২২, ১২:০০ এএম

আন্তর্জাতিক ক্রিকেটে তিন সংস্করণেই বাবর আজমের ব্যাটে বইছে রানের জোয়ার। ওয়ানডে ও টি-টোয়েন্টি ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে তিনি আছেন শীর্ষে। পাকিস্তান অধিনায়কের ব্যাটিংয়ে মুগ্ধ দিনেশ কার্তিক। ভারতের এই ব্যাটসম্যানের বিশ্বাস, প্রথম খেলোয়াড় হিসেবে তিন সংস্করণের র‌্যাঙ্কিংয়ের চূড়ায় উঠবেন বাবর।
সীমিত ওভারের দুই সংস্করণে শীর্ষে থাকলেও টেস্ট র‌্যাঙ্কিংয়ে বর্তমানে বাবর আছেন পাঁচ নম্বরে। তবে এখানেও তার শীর্ষে উঠতে খুব বেশি দেরি নেই বলে মনে করেন কার্তিক। আইপিএলে দল হেরে গেলেও রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর হয়ে দারুণ পারফরম্যান্সে সম্প্রতি ভারত দলে ফেরা কার্তিক ‘আইসিসি রিভিউ’ অনুষ্ঠানে বাবরকে নিয়ে তুলে ধরেন তার ভাবনা, ‘আমি শতভাগ নিশ্চিত (বাবর এটি করতে সক্ষম)। সে বড় মাপের খেলোয়াড়, ব্যাটিংয়ে সে ফর্মের তুঙ্গে আছে এবং তার সামনে বেশ কিছু টেস্ট ম্যাচ আছে। তিন সংস্করণের ক্রিকেটেই সে অসাধারণ এবং ভিন্ন ভিন্ন ব্যাটিং পজিশনেও সে ভালো করেছে। তাকে শুভকামনা জানাই। আমি মনে করি, তার সম্ভাবনা আছে। তার প্রতি পাকিস্তানের পূর্ণ সমর্থন আছে, যা তাকে এগিয়ে যেতে এবং দেশের জন্য বিশেষ কিছু করতে সহায়তা করেছে।’
টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে বর্তমানে শীর্ষে আছেন অস্ট্রেলিয়ার মার্নাস লাবুশেন। তবে গত এক দশক ধরে লাল বলের ক্রিকেটে রাজত্ব করছেন ভারতের বিরাট কোহলি, ইংল্যান্ডের জো রুট, অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ ও নিউ জিল্যান্ডের কেন উইলিয়ামসন। সমসাময়িক এই চার জনকে একসঙ্গে ক্রিকেট দুনিয়ায় বলা হয় ‘বিগ ফোর’ কিংবা ‘ফ্যাবুলাস ফোর’ বা সংক্ষেপে ‘ফ্যাব ফোর।’ সাম্প্রতিক পারফরম্যান্সে কোহলি-স্মিথদের সঙ্গে উঠে আসছে বাবরের নামও। অনেকে মনে করেন ‘ফ্যাব ফোর’ বাদ দিয়ে এটিকে ‘ফ্যাব ফাইভ’ বলার সময় এসেছে। কার্তিকও মনে করেন, সময়টা দূরে নয়, ‘আমরা যে ‘ফ্যাব ফোর’ নিয়ে কথা বলি, তা খুবই শক্তিশালী এবং তারা লম্বা সময় ধরে নিজেদের অবস্থান ধরে রেখেছে। তবে কোনো সন্দেহ নেই যে, বাবর এটাকে ‘ফ্যাব ফাইভ’ বানাতে চলেছে। কোনো সন্দেহ নেই যে, সে এর আশেপাশেই আছে... সে খুবই স্পেশাল খেলোয়াড়।’
গত মার্চে করাচিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে বাবর খেলেন টেস্ট ক্যারিয়ার সেরা ১৯৬ রানের দুর্দান্ত ইনিংস। গত কয়েক বছরে ডানহাতি এই ব্যাটসম্যানের ব্যাটিং কৌশলে সূক্ষ্ম পরিবর্তন লক্ষ্য করেছেন কার্তিক। এটি তাকে আরও ভালো খেলোয়াড় হতে সাহায্য করেছে বলে মনে করেন তিনি, ‘তাকে ব্যাট করতে দেখার সময় যে দুটি ব্যাপার আমার দৃষ্টি কেড়েছে তা হলো, তার ভারসাম্য এবং শট নেওয়ার সময় তার স্ট্রাইকিং পয়েন্ট। সেটা সামনের পায়ে হোক বা পেছনের পায়ে।’ কার্তিকের বিশ্বাস, ২৭ বছর বয়সী বাবর উন্নতির ধারা অব্যাহত রাখবেন। কারণ, দেশের বাইরে খেলার সময় বিভিন্ন পরিস্থিতির সঙ্গে কীভাবে মানিয়ে নিতে হয়, সেটি তিনি শিখছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ‘তিন সংস্করণেই এক নম্বর হবেন বাবর’
আরও পড়ুন