Inqilab Logo

মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১৪ আষাঢ় ১৪২৯, ২৭ যিলক্বদ ১৪৪৩ হিজরী
শিরোনাম

নয়াদিল্লিতে বাংলাদেশ-ভারত পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক স্থগিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ মে, ২০২২, ১২:০০ এএম

বাংলাদেশ ও ভারতের মধ্যে পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে যৌথ পরামর্শক কমিশনের (জেসিসি) বৈঠকটি আগামী সোমবার অনুষ্ঠিত হচ্ছে না।

গতকাল শনিবার পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন গুয়াহাটিতে সাংবাদিকদের এ কথা বলেন। তিনি বৈঠকটি পরে অনুষ্ঠিত হবে। পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমি এখানে ভারতীয় পররাষ্ট্রমন্ত্রীর (এস জয়শঙ্কর) সঙ্গে দীর্ঘ আলোচনা করেছি। এবং অনেক বিষয়ে আলোচনা করেছি। তাই আমরা মনে করি যে আমরা সোমবারের ৩০ মে বৈঠকটি পিছিয়ে দিয়েছে।

ভারতের আসাম রাজ্যের গুয়াহাটিতে দুই দিনব্যাপী নদীবিষয়ক একটি আন্তর্জাতিক কনক্লেভ অনুষ্ঠান চলছে। শিলংভিত্তিক গবেষণাপ্রতিষ্ঠান ও থিংকট্যাংক ‘এশিয়ান কনফ্লুয়েন্স’ এর আয়োজন করে। পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন ও ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর এশিয়ান কনফ্লুয়েন্স রিভার কনক্লেভে নদী সম্মেলন যোগ দিতে গুয়াহাটি গেছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন গত শুক্রবার ভারত সফরে যান। পররাষ্ট্রমন্ত্রী আসাম সফরে গেছেন। সেখানে তিনি নদী বিষয়ক একটি আন্তর্জাতিক কনক্লেভে যোগদেন। আসাম থেকে দিল্লিতে যাওয়ার কথা ছিল পররাষ্ট্রমন্ত্রীর। আগামী ৩০ মে দিল্লিতে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী যৌথ পরামর্শক কমিটির-জেসিসি বৈঠক হওয়ার সিদ্ধান্ত ছিল। তবে দিল্লির সেই বৈঠক স্থগিত করে এখন নতুন তারিখ নির্ধারণ করা হয়েছে।

শিলং-ভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান ও থিঙ্কট্যাঙ্ক এশিয়ান কনফ্লুয়েন্স ২৮-২৯ মে নদী বিষয়ক একটি আন্তর্জাতিক কনক্লেভের আয়োজন করেছে। এতে যোগ দিয়েছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর। এই কনক্লেভে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনও যোগ দিয়েছেন। দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী সেখানে বৈঠকও করেছেন। বৈঠকে দুই দেশের দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়েছে। এছাড়া পররাষ্ট্র মন্ত্রী ড. মোমেন আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত শর্মার সঙ্গেও বৈঠক করেছেন। গত ২৮ এপ্রিল ঢাকা সফরকালে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর। সে সময় মোমেনকে ভারত সফরের আমন্ত্রণ জানান জয়শঙ্কর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশ-ভারত

২৪ ফেব্রুয়ারি, ২০২২
১৮ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ