Inqilab Logo

মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১৪ আষাঢ় ১৪২৯, ২৭ যিলক্বদ ১৪৪৩ হিজরী
শিরোনাম

পর্দা নেমেছে কানের, স্বর্ণপাম জিতেছে ‘ট্রায়াঙ্গেল অব স্যাডনেস’

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ২৯ মে, ২০২২, ৯:০৪ এএম

জমকালো আয়োজনের মধ্য দিয়ে পর্দা নামলো ৭৫তম কান চলচ্চিত্র উৎসবের। শনিবার (২৮ মে) বাংলাদেশ সময় রাত ১২টা ৩০ মিনিটে বেলজিয়ান অভিনেত্রী ভার্জিনি এফিরার উপস্থাপনায় কানের পালে দে ফেস্টিভাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে বসে সমাপনী আয়োজন। যেখানে উপস্থিত হন মূল প্রতিযোগিতা বিভাগের সব বিচারক ও উৎসব কর্তৃপক্ষসহ আমন্ত্রিত অতিথিরা। এবারের উৎসবের সেরা সিনেমা হিসেবে স্বর্ণপাম জিতে নিয়েছে সুইডেনের সিনেমা ‘ট্রায়াঙ্গেল অব স্যাডনেস’। সিনেমাটি পরিচালনা করেছেন রুবেন অস্টলান্ড।

স্বর্ণপাম বিজয়ী হিসেবে ‘ট্রায়াঙ্গেল অব স্যাডনেস’ সিনেমার নাম ঘোষণা করার পর সিনেমাটির নির্মাতা রুবেন অস্টলান্ডের হাতে স্বর্ণপাম তুলে দেন এবারের আসরের মূল প্রতিযোগিতা শাখার বিচারকদের প্রধান ফরাসি অভিনেতা ভাসোঁ লাদোঁ এবং মেক্সিকান পরিচালক আলফনসো কুয়ারন। রুবেন এর আগেও স্বর্ণপাম জিতেছেন ২০১৭ সালে তার ‘দ্য স্কয়ার’ সিনেমার জন্য। পর পর দুই সিনেমার জন্য এমন অর্জন বিশ্ব চলচ্চিত্রের ইতিহাসে আগে ঘটেনি।

এবছরের কান চলচ্চিত্র উৎসব প্রতিবারের চাইতে কিছুটা যেন আলাদা। শুরু থেকেই এই আসর নিয়ে সিনেমাপ্রেমীদের মাঝে ছিল বাড়তি উন্মাদনা। কারণ করোনা বিধিনিষেধ কাটিয়ে দুই বছর পর পূর্ণ রূপে ফিরেছে বিশ্বের অন্যতম মর্যাদাপূর্ণ এই চলচ্চিত্র উৎসবটি। প্রথম দিন থেকেই সিনেমাপ্রেমীদের উপচে পড়া ভিড় লক্ষ করা গেছে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাব ছিল উৎসবের শুরু থেকে পুরোটা জুড়েই। এবছরের কানের মূল প্রতিযোগিতা বিভাগে ছিলো ২১টি ছবি।

এবারের আসরে আলোচিত সিনেমাগুলোর মধ্যে ছিল দ্য ক্রাইমস অব দ্য ফিউচার’, ইরানি সিনেমা ‘হোলি স্পাইডার’, ‘পিওত্র চাইকোভস্কি’ ‘এলভিস’ সিনেমাগুলো। প্রতিদিন সন্ধ্যায় যথারীতি রেড কার্পেটে হেঁটেছেন বিভিন্ন দেশের তারকারা। সিনেমার বাইরে এবারের আসরে বেশ কয়েকটি বিষয় ছিল আলোচনার কেন্দ্রবিন্দুতে। প্রথম দিন থেকেই রাশিয়া ও ইউক্রেন ইস্যু নিয়ে কথা হচ্ছে। উদ্বোধনী দিনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বক্তব্য দেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। রুশ আগ্রাসনের বিরুদ্ধে লড়াইয়ের জন্য ইউক্রেনের সাবেক এই অভিনেতা বিশ্বজুড়ে সবার সমর্থনের জন্য আবেদন জানিয়েছেন।

উৎসবের দ্বিতীয় দিন আলোচনায় ছিলেন হলিউডের সুপারস্টার টম ক্রুজ। এদিন দেখা গেল উৎসব আয়োজকদের বড় চমক! শোঁ-শোঁ করে মাথার ওপর দিয়ে উড়ে গেল আটটি যুদ্ধবিমান। এসব আকাশযান পেছনে উড়িয়ে দিল লাল-নীল রঙ। ফরাসি উপকূলে নিজের অভিনীত ‘টপ গান : ম্যাভেরিক’ নিয়ে এসেছেন টম ক্রুজ। বহুলপ্রতীক্ষিত এই সিনেমার মাধ্যমে বৈমানিক লেফটেন্যান্ট পিট ম্যাভেরিক মিচেল চরিত্রে তিন যুগ পর বড়পর্দায় ফিরছেন তিনি।

তৃতীয় দিনটি ছিল বাংলাদেশের জন্য। এবার কান উৎসবের তৃতীয় দিনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীনির্ভর বায়োপিক ‘মুজিব : একটি জাতির রূপকার’-এর ট্রেলার প্রদর্শিত হয় ট্রেলারে খণ্ড খণ্ড করে উঠে এসেছে বঙ্গবন্ধুর রাজনীতি, পরিবার, মুক্তিযুদ্ধ ও যুদ্ধ-পরবর্তী সময়কাল। ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ, স্বাধীনতার ঘোষণা- সবই এসেছে ট্রেলারে। পাশাপাশি দেখা গেছে মুক্তিযুদ্ধের সময়ে গুরুত্বপূর্ণ নেতাদের। ট্রেলার শেষ হয়েছে নুসরাত ইমরোজ তিশার কণ্ঠে ‘জয় বাংলা’ ভাষণ দিয়ে। একই দিন আফ্রিকান প্যাভিলিয়নে ট্রেলার প্রকাশ করা হয় অনন্ত জলিলের ‘দিন : দ্য ডে’ ও ‘নেত্রী : দ্য লিডার’ সিনেমার ট্রেলার।

এবার কান চলচ্চিত্র উৎসবে বিশেষ সম্মান দেওয়া হয়েছে ভারতকে। ‘কান্ট্রি অব অনার’ হিসেবে বেছে নেওয়া হয়েছে দেশটিকে। ভারত-ফ্রান্সের কূটনৈতিক সম্পর্কের ৭৫ বছরপূর্তি উপলক্ষেই ভারতকে এই সম্মান দিয়েছে ফ্রান্স। এবার একাধিক ভারতীয় সিনেমা প্রদর্শিত হচ্ছে উৎসবটিতে। উৎসবের ধ্রুপদী বিভাগ কান ক্ল্যাসিকসে দেখানো হয়েছে অরবিন্দ গোবিন্দ পরিচালিত ‘থাম্প’ ১৯ মে দেখানো হয় সত্যজিৎ রায়ের কালজয়ী সিনেমা ‘প্রতিদ্বন্দ্বী’। প্রথমবারের মতো বলিউডের লাস্যময়ী নায়িকা দীপিকা পাডুকোন কানের বিচারকের দায়িত্ব পালন করছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কান উৎসব


আরও
আরও পড়ুন