Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

খালেদা জিয়া নিজের ভুল বুঝতে পেরেছেন : ড. আব্দুর রাজ্জাক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ নভেম্বর, ২০১৬, ১:১০ এএম

বিগত চৌদ্দ সালের নির্বাচন ঠেকাতে ব্যর্থ হয়ে নিজের ভুল বুঝতে পেরে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া নির্বাচনী ফর্মূলা দিয়েছেন বলে দাবি করেছেন আওয়ামী লীগের সভাপতি ম-লীর সদস্য ড. আব্দুর রাজ্জাক।
গতকাল শনিবার সন্ধ্যায় মহানগর আওয়ামী লীগ ঢাকা দক্ষিণের ২১নং ওয়ার্ড আওয়ামী লীগের দেয়া এ সংবর্ধনা অনুষ্ঠানে আব্দুর রাজ্জাক এসব কথা বলেন। আওয়ামী লীগের নবনির্বাচিত কমিটির সভাপতি ম-লীর সদস্য ড. আব্দুর রাজ্জাক, দপ্তর সম্পাদক ড. আব্দুস সোবহান গোলাপকে এ সংবর্ধনা দেয়া হয়।
আব্দুর রাজ্জাক বলেন, গত কাল বিএনপি নেত্রী খালেদা জিয়া নির্বাচনের একটি ফর্মূলা দিয়েছেন। আমি ভাবছিলাম নির্বাচন নিয়ে আর কোন সমস্য থাকবে না। কিন্তু তার এই ফর্মূলায় নতুন কিছু  নেই। ২০১৪ সালে নির্বাচন ঠেকাতে বিএনপি চরমভাবে ব্যর্থ হয়েছে। এখন আবার তিনি নির্বাচনে আসছেন। তিনি (খালেদা জিয়া) বুঝতে পেরেছেন যে, চরম ভুল করেছিলেন তিনি।
তিনি বলেন, আমাদের নেত্রী প্রধানমন্ত্রী একটি কথা বলেছেন, আমি (শেখ হাসিনা) আগামী দিনে নির্বাচন নিয়ে কোন ধরনের প্রশ্ন বোধক চিহ্ন দেখতে চাই না।
খালেদা জিয়া নিবন্ধনহীন জামায়াত এবং ফ্রিডম পার্টিকে প্রতিষ্ঠা করতে চান বলে দাবি করে রাজ্জাক বলেন, বিএনপি চেয়ারপারসন গতকাল তার প্রস্তাবে বলেছেন সকল দলের সঙ্গে আলোচনা করে নির্বাচন কমিশন গঠন করতে হবে। এ সকল দলের মধ্যে ২০ দল এবং ১৪ দল রয়েছে।
তিনি বলেন, আর ২০ দলের জামায়াতের তো এখন নিবন্ধন নেই। তাই তিনি প্রস্তাব দিয়েছেন স্বাধীনতার পরে যারা জাতীয় সংসদে প্রতিনিধিত্ব করেছেন তাদের সঙ্গে আলোচনা করে নির্বাচন কমিশন পুনর্গঠন করতে হবে। যার মধ্যে জামায়াত এবং ফ্রিডম পার্টি রয়েছে। জামায়াতের জন্য তাদের কি রকম মায়া! সেই মায়া এখনও ছাড়তে পারছে না বিএনপি। এ প্রস্তাবের মাধ্যমে বিএনপি জাতিকে বোকা বানিয়ে যে কোন কায়দায় নিবন্ধনহীন জামায়াতকে এ আলোচনায় আনতে চায় বলেও দাবি করেন তিনি।
নির্বাচন কমিশন পুনর্গঠন নিয়ে নিজের প্রস্তাবনা তুলে ধরে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া বলেন, সকল নিবন্ধিত রাজনৈতিক দল অথবা স্বাধীনতার পর প্রথম জাতীয় সংসদ থেকে শুরু করে বিভিন্ন সময়ে জাতীয় সংসদে প্রতিনিধিত্ব করেছে এমন সব দলের ঐক্যমতের ভিত্তিতে নির্বাচন কমিশন গঠিত হবে।
নির্বাচনের সাতদিন আগে সেনাবাহিনীকে মাঠে নামানোর খালেদা জিয়ার প্রস্তাবের সমালোচনা করে আব্দুর রাজ্জাক বলেন, সেনাবাহিনী দরকার হলে মাঠে থাকবে। বেসামরিক সরকারে সেনাবাহিনীকে  কেন ‘বিচারিক ক্ষমতা’ দিতে হবে? কারণ বিএনপির জন্ম সেনাছাউনিতে, তারা সবসময় অসংবিধানিক কিছুর আশা করে।
এ সংবর্ধনা অনুষ্ঠানে বক্তব্য রাখেন ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবুল হাসনাত, সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ