Inqilab Logo

বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯, ২৮ যিলক্বদ ১৪৪৩ হিজরী

আজারবাইজানে এয়ার শো-তে তুর্কি ড্রোনের প্রশংসা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৯ মে, ২০২২, ১০:০৫ এএম

আজারবাইজানে এয়ার শো-তে দর্শকদের কাছে তুরস্কের ড্রোন ব্যাপক প্রশংসা কুড়িয়েছে। এই ড্রোন বিজলির গতিতে চক্রাকারে উড্ডয়ন দক্ষতার মাধ্যমে আকাশে মিলিয়ে যাওয়ার সক্ষমতা প্রদর্শন করে। এ ধরনের তুর্কি ড্রোন ইউক্রেন রুশ বাহিনীর বিরুদ্ধে ব্যবহার করেছে।
চলতি সপ্তাহে আজারবাইজানের রাজধানী বাকুতে শুরু হওয়া এ্যারোস্পেস এবং টেকনোলজি উৎসব ‘টেকনোফেস্টে’ তুরস্ক এ্যারোস্পেস প্রতিরক্ষা প্রযুক্তি প্রদর্শন করে।
বেকার প্রতিরক্ষা কোম্পানি তুরস্কের এই টিবি ২ ড্রোন তৈরি করেছে, এরদোয়ানের জামাতা সেলচুক বায়রাক্তার এই কোম্পানির প্রধান প্রযুক্তি কর্মকর্তা হিসেবে ড্রোন প্রযুক্তির ব্যাপক উন্নয়নে সাফল্যের জন্য সুনাম অর্জন করেছেন।
বুধবার আজারবাইজানের বিমান বাহিনীর মিগ-২৯ এবং তাদের কমব্যাট ড্রোন ‘আকিনসি’র সঙ্গে তুরস্কের বায়রাক্তার ড্রোন বাকুর আকাশে উড্ডয়ন করেছে।
তুরস্কের ড্রোনগুলো প্রথম ত্রিপোলি সরকারের বিরুদ্ধে বিদ্রোহী কমান্ডার জেনারেল খলিফা হাফতারের অগ্রযাত্রা ঠেকাতে ব্যবহারের মাধ্যমে প্রশংসা অর্জন করে।
এরপর নাগরনো কারাবাখ অঞ্চলে আর্মেনিয়ার বিরুদ্ধে আজারবাইজান এই ড্রোন ব্যবহার করে ব্যাপক সাফল্য অর্জন করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক


আরও
আরও পড়ুন