Inqilab Logo

রোববার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯, ২৫ যিলক্বদ ১৪৪৩ হিজরী

আজ থেকে আরও বাড়বে ডলারের দাম!

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৯ মে, ২০২২, ১০:৩৮ এএম

ডলারের দাম আরও ১ টাকা ৯৫ পয়সা বাড়তে পারে বলে জানা গেছে। আজ রোববার (২৯ মে) থেকে এ দাম বাড়তে পারে বলে ব্যাংক সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে। ফলে আমদানির দায় মেটানোর জন্য প্রতি ডলার কিনতে গ্রাহকদের খরচ করতে হবে ৮৯ টাকা ৯৫ পয়সা। সব ব্যাংক এই দরেই ডলার কেনাবেচা করবে। তবে নগদ ডলারের ক্ষেত্রে বিভিন্ন ব্যাংক ভিন্ন ভিন্ন দরে কেনাবেচা করতে পারবে।

ডলারের দাম বাড়তে থাকায় আমদানি ব্যয় বেড়ে যাওয়ায় পণ্যের মূল্য বাড়ছে। টাকার মান কমানোর ফলে ভোক্তার ক্রয়ক্ষমতা কমে যাচ্ছে। এতে মূল্যস্ফীতির ওপর চাপ বাড়ছে। চলতি অর্থবছরে মূল্যস্ফীতির হার ইতোমধ্যে লক্ষ্যমাত্রাকে ছাড়িয়ে গেছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, গত বৃহস্পতিবার (২৬ মে) বাংলাদেশ ব্যাংকের সঙ্গে বৈদেশিক মুদ্রা ব্যবসায় নিয়োজিত ব্যাংকগুলোর সংগঠন বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলার্স অ্যাসোসিয়েশন (বাফেদা) ও ব্যাংকের শীর্ষ নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের (এবিবি) বৈঠক হয়। এতে সিদ্ধান্ত হয় বাফেদা বাণিজ্যিক ব্যাংকগুলোর সঙ্গে বৈঠক করে ডলারের অভিন্ন দর নির্ধারণ করবে। সেই দর বাংলাদেশ ব্যাংককে রোববার সকালে জানাবে। একই সঙ্গে বাণিজ্যিক ব্যাংকগুলোকেও জানিয়ে দেবে। ওই দরেই সব ব্যাংক ডলার কেনাবেচা করবে। ওই সিন্ধান্তের আলোকে বাফেদা শনিবারই ডলারের নতুন দর নির্ধারণ করেছে।



 

Show all comments
  • মো আবু তাহের ২৯ মে, ২০২২, ৯:০৫ পিএম says : 0
    এবারের অর্থ বছরে মুদ্রাস্ফিতি দুই অংকের ঘর অতিক্রম করবে । জনগণের পকেট কাটার এমন নজীর ইতিপুর্বে কখনও দেখা যায় নাই ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ