Inqilab Logo

বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯, ২৮ যিলক্বদ ১৪৪৩ হিজরী

লিচু খেতে গিয়ে শ্বাসনালীতে বীজ, সফল অস্ত্রোপচার কলকাতার হাসপাতালে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৯ মে, ২০২২, ৪:১৫ পিএম

লিচু খেতে গিয়ে হঠাৎই শ্বাসনালীতে আটকে গিয়েছিল বীজ। প্রবল শ্বাসকষ্ট নিয়ে শনিবারে কলকাতার একটি বেসরকারি হাসপাতালে পৌঁছন ধানবাদের বাসিন্দা উত্তম রায়। জটিল অস্ত্রোপচার করে সেই বীজ বার করেন চিকিৎসকরা।

উত্তম পেশায় ব্যবসায়ী। তার মেয়ে সিওয়াশ্রী রায় জানিয়েছেন, শনিবার সকালে নিজের অফিসে বসে লিচু খাচ্ছিলেন তার বাবা। সেই সময় একটি ফোন আসে। কথা বলতে গিয়েই লিচুর বীজ গলায় ঢুকে শ্বাসনালীতে আটকে যায়। তার পরই শুরু হয় শ্বাসকষ্ট। বাড়ির লোকেরা উত্তমকে প্রথমে একটি স্থানীয় হাসপাতালে নিয়ে যায়। তত ক্ষণে শ্বাসনালীর আরও ভিতরে চলে গিয়েছিল লিচুর বীজ।

চিকিৎসকরা স্ক্যান করে দেখেন বীজটি খুব বিপজ্জনক ভাবে আটকে রয়েছে। তারা জানান, ‘রিজিড ব্রঙ্কোস্কপি’ করা প্রয়োজন। কিন্তু হাসপাতালে সেই পরিকাঠামো না থাকায় উত্তমকে দুর্গাপুরে চিকিৎসার জন্য নিয়ে আসা হয়। দু’টি হাসপাতালে ঘুরেও কোনও সুরাহা না হওয়ায় রাতেই কলকাতার ফুলবাগানে একটি বেসরকারি হাসপাতালে নিয়ে আসা হয়।

চিকিৎসকরা স্ক্যান করে দেখার পরই তড়িঘড়ি অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন। চিকিৎসক দেবরাজ যশের নেতৃত্বে অস্ত্রোপচার করা হয়। সঙ্গে ছিলেন চিকিৎসক শুভ্রাণু ঘোষ এবং অ্যানাসথেসিওলজিস্ট চন্দন পাণ্ডা। দেবরাজ বলেন, “শ্বাসনালীতে লিচুর বীজটি আটকে থাকায় রোগী স্বাভাবিক শ্বাস নিতে পারছিলেন না।

তাই দ্রুত ব্রঙ্কোস্কপি করার সিদ্ধান্ত নিই আমরা। কিন্তু বীজটিকে শক্ত ভাবে ধরে বার করাই মূল চ্যালেঞ্জ ছিল। কারণ ধরতে গেলেই সেটি ফস্কে যাচ্ছিল।” শনিবার মধ্যরাতেই রোগীর অস্ত্রোপচার করে বীজটি বার করা হয়। আপাতত স্থিতিশীল রয়েছেন রোগী। সূত্র: এবিপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন