Inqilab Logo

বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯, ২৮ যিলক্বদ ১৪৪৩ হিজরী

বিএইচবিএফসিতে ফিনটেক সেমিনার অনুষ্ঠিত

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ মে, ২০২২, ৪:২২ পিএম

আমি মাটির কলসি। আপনারা একেকটি গোল্ড, ডায়মন্ড। আপনারা নিজেদের মেধা ও যোগ্যতা দিয়ে তা পূর্ণ করবেন। আজ রোববার বাংলাদেশ হাউজ বিল্ডিং ফাইনান্স করপোরেশনের প্রশিক্ষণ কেন্দ্রে 'ফিনটেক ফর সাসটেইনঅ্যাবল ডেভলপমেন্ট ইন দ্য ফিনানশিয়াল সেক্টর অফ বাংলাদেশ' শীর্ষক এক সেমিনাের প্রতিষ্ঠানটির চেয়ারম্যান প্রফেসর ড. মো. সেলিম উদ্দিন এসব কথা বলেন।
বর্তমান সময়ে প্রযুক্তি ব্যবহারের প্রয়োজনীয়তা উল্লেখ করে তিনি বলেন, প্রযুক্তির উদ্ভাবন আর্থিক খাতের জন্য হৃপিন্ড ও রক্তের মতো। মানুষ আগে কম্পিউটার দিয়ে কাজ করতো। কিন্তু এখন কম্পিউটার দিয়েই কাজ হয় তবে মানুষ ছাড়া। চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় তাই ফাইনানশিয়াল সার্ভিসগুলোকে প্রযুক্তির আওতায় এনে তা জনগনের দোরগোড়ায় পৌঁছে দেয়ার উপর গুরুত্বারোপ করেন। ব্যাংক ও আর্থিক সেবা ব্যবস্থায় বৈশ্বিক অগ্রগতির সাথে তাল মিলিয়ে চলার প্রয়োজনে ফিনটেক বিষয়ে সচেতনতা বৃদ্ধিসহ এ বিষয়ে সরকারি-বেসরকারি পর্যায়ে কাজ করতে হবে বলে উল্লেখ করেন তিনি।
প্রতিষ্টানটির ব্যবস্থাপনা পরিচালক আফজাল করিম বলেন, ফিনটেকের ব্যাপারে দক্ষতা অর্জণ করতে না পারলে আমরা প্রাতিষ্ঠানিক ও ব্যক্তিগত ভাবে পিছিয়ে যাবো। একটা সময় বাংলাদেশ হাউস বিল্ডিং করপোরেশন ছাড়া আর কোন প্রতিষ্ঠান এ ব্যবসায় আসেনি। কারণ এখানে দীর্ঘমেয়াদে বিনিয়োগ করতে হয়। কিন্তু বর্তমানে ব্যাংকসহ সব আর্থিক প্রতিষ্ঠানও এ ব্যবসা করছে। তাই চ্যালেঞ্জ বেড়েছে বহুগুণে। তাই দ্রুত অটোমেশন না করতে পারলে এ সেক্টর থেকে ছিটকে যেতে হবে।
এছাড়া কয়েক বছরের মধ্যেই মোট জিডিপির ৬০ শতাংশই যাবে এই খাতে। সে হিসেবে আগামীতে বিনিয়োগ, বিস্তৃতি সবই বাড়বে। তাই এখন থেকেই নিজেদের প্রস্তুত হতে হবে।
এ সময় প্রতিষ্ঠানের উপব্যবস্থাপনা পরিচালক অরুন কুমার চৌধুরিসহ করপোরেশনের মহাব্যবস্থাপকবৃন্দ এবং বিভাগীয় প্রধান উপব্যবস্থাপকবৃন্দসহ ৫০ জন কর্মকর্তা সেমিনারে অংশগ্রহণ করেন। এছাড়া সকল মাঠ কার্যালয়ের ব্যবস্থাপকসহ সর্বস্থরের কর্মকর্তারা ভার্চুয়ালি সেমিনারে সংযুক্ত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ