Inqilab Logo

রোববার, ০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯, ০৩ যিলহজ ১৪৪৩ হিজরী

সন্ত্রাসবাদ রোধে যৌথ বিবৃতি ভারত-চীনের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৯ মে, ২০২২, ৪:৫০ পিএম

ভেঙে গুঁড়িয়ে দেয়া হোক সন্ত্রাসবাদী সংগঠনের ঘাঁটি। সন্ত্রাসবাদ রোধে কার্যকরী পদক্ষেপ করা হোক। তাজিকিস্তানের রাজধানী দুশানবেতে বৈঠকে একটি যৌথ বিবৃতি দিল ভারত ও চীন।

সম্প্রতি চতুর্থ জাতীয় নিরাপত্তা সংক্রান্ত চতুর্থ বৈঠকে বসে ভারত, চীন, রাশিয়া, ইরান, কাজাখস্তান, উজবেকিস্তান, তাজাকিস্তান এবং এশিয়ার আরও কয়েকটি দেশ। সেখানে সন্ত্রাসবাদী কার্যকলাপ রুখতে দেশগুলিকে ঐক্যবদ্ধ হওয়ার বার্তা দেয়া হয়েছে। উল্লেখযোগ্য ভাবে সেখানে একমত হতে দেখা গেল ভারত ও চীনকে। সন্ত্রাসবাদের বিরুদ্ধে এক সুরে সুর মেলাল দুই দেশ।

শুক্রবার বৈঠকে অংশ নেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল। তিনি সন্ত্রাসবাদীদের বিরুদ্ধে একজোট হওয়ার আর্জি জানান। তালিবান শাসিত আফগানিস্তানে শিশু এবং মহিলাদের অধিকার রক্ষার বিষয়েও মত পোষণ করেন। সেখানে তিনি সন্ত্রাসবাদী গোষ্ঠীগুলির কার্যকলাপ নিয়েও আফগানিস্তানকে সাবধান হতে বলেন বলে খবর।

এর পর ভারত, চীন এবং অন্যান্য দেশ একটি যৌথ বিবৃতিতে জানায়, আফগান ভূমিকে ব্যবহার এবং সেখানে আশ্রয় নিয়ে কাজকর্ম চালাচ্ছে কিছু আন্তর্জাতিক জঙ্গি সংগঠন। তাদের আশ্রয়দান, প্রশিক্ষণ, পরিকল্পনা এমনকি অর্থ সাহায্যও হচ্ছে। যা প্রতিবেশী দেশগুলির পক্ষে গভীর উদ্বেগের।

যদিও আফগানিস্তানের তরফে জানানো হয়, তারা ২০২০ সালের দোহা চুক্তি মেনে কাজ করে চলেছে। আফগান মাটিকে ব্যবহার করে কোনও প্রতিবেশী দেশের বিরুদ্ধে সন্ত্রাসবাদী কার্যকলাপ যাতে না হয়, সে ব্যাপারে তারা সদা সতর্ক। সূত্র: রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত-চীন

২১ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ