Inqilab Logo

মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১৪ আষাঢ় ১৪২৯, ২৭ যিলক্বদ ১৪৪৩ হিজরী
শিরোনাম

নাগরিকদের সঙ্গে বাজেট-প্রণয়নকারিদের সংযোগ বৃদ্ধিতে সহায়ক হবে

ডিজিটাল বাজেট হেল্পডেস্ক-এর উদ্বোধনীতে বক্তারা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ মে, ২০২২, ৫:৩৫ পিএম

জাতীয় বাজেট প্রণয়ণ ও বাস্তবায়ন প্রক্রিয়ায় নাগরিকদের কার্যকর অংশগ্রহণ নিশ্চিত করা গেলে গণমুখী ও অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন প্রক্রিয়াকে আরও বেগবান করা সম্ভব হবে। এ জন্য বাজেট-প্রণয়নকারি কর্তৃপক্ষ এবং মাননীয় সংসদ সদস্যদের সঙ্গে নাগরিক সমাজের মতবিনিময় বৃদ্ধির কোন বিকল্প নেই। আর অনলাইন বা ডিজিটাল প্ল্যাটফর্মের সুবিধা কাজে লাগিয়ে এ ধরনের মতবিনিময়ের পথ সুগম করা সম্ভব। রোববার (২৯ মে) বেসরকারি গবেষণা সংস্থা উন্নয়ন সমন্বয়ের উদ্যোগে শুরু হওয়া ‘ডিজিটাল বাজেট হেল্পডেস্ক’-এর উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন আলোচকরা। এই ‘ডিজিটাল বাজেট হেল্পডেস্ক’-এর আওতায় মাননীয় সংসদ সদস্য এবং গণমাধ্যম, গবেষক ও শিক্ষার্থীরা আলাদা আলাদা হটলাইনের মাধ্যমে উন্নয়ন সমন্বয়ের গবেষক প্যানেলের কাছ থেকে বাজেট বিষয়ক গবেষণা ও তথ্য সহায়তা নিতে পারবেন। একই সঙ্গে ‘আমাদের সংসদ’ শিরোনামের একটি ওয়েবসাইটের মাধ্যমে বিভিন্ন সংসদীয় এলাকার নাগরিকেরা নিজ নিজ সংসদ সদস্যদের কাছে সরাসারি বাজেট বিষয়ক পরামর্শ ও দাবি-দাওয়া জানানোর সুযোগ পাবেন। এছাড়াও বাজেটের আগে পরে বাজেট বিষয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে অনলাইন আলোচনা অনুষ্ঠানে সকলের অংশগ্রহণের সুযোগও উন্মুক্ত করা হচ্ছে উন্নয়ন সমন্বয়ের এই কর্মসূচির আওতায়।

অনলাইনে এই কর্মসূচির উদ্বোধন করেন সাবেক তথ্যমন্ত্রী এবং তথ্য মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় কমিটির সভাপতি সংসদ সদস্য হাসানুল হক ইনু। স্বাগত বক্তব্য রাখেন উন্নয়ন সমন্বয়ের সভাপতি এবং বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর প্রফেসর ড. আতিউর রহমান। স্বাগত বক্তব্যে ড. আতিউর রহমান বলেন আসন্ন ২০২২-২৩ অর্থবছরের বাজেটটি একটি বিশেষ পরিস্থিতিতে প্রস্তাবিত হতে যাচ্ছে। কারণ, এক দিকে করোনা-পরবর্তি পুনরুত্থান প্রক্রিয়া অর্থায়নের চাহিদা এবং অন্য দিকে ভূ-রাজনৈতিক অস্থিরতার ফলে সৃষ্ট সামষ্টিক অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবিলার জন্য কিছুটা সঙ্কোচনমুখী আর্থিক নীতি প্রণয়নের চাপ- এই দুয়ের মধ্যে একটি ভারসাম্য কিভাবে করা যায় সেই নির্দেশনাই সবাই আশা করছেন জাতীয় বাজেট থেকে। এই প্রেক্ষাপটে এই বাজেটকে ঘিরে জনমনে বাড়তি আগ্রহ থাকবে, আর সেই চাহিদা পূরণে এই ডিজিটাল বাজেট হেল্পডেস্ক বিশেষ সহায়ক হবে বলে তিনি মনে করেন। প্রধান অতিথির বক্তব্যে হাসানুল হক ইনু, এমপি বলেন সামষ্টিক অর্থনৈতিক লক্ষ্যগুলো অর্জনে বাজেট বরাদ্দ কতোটা সঙ্গতিপূর্ণ হচ্ছে সে বিষয়ে আইন-প্রণেতাদের মধ্যে আগ্রহ রয়েছে। ডিজিটাল বাজেট হেল্পডেস্কের সঙ্গে সংশ্লিষ্টরা এ বিষয়ক তথ্য ও গবেষণা অনলাইনে দিতে সমর্থ হলে তা সংসদ সদস্যদের কাজে আসবে বলে তিনি অভিমত ব্যক্ত করেন।

উল্লেখ্য, উন্নয়ন সমন্বয় বিগত এক দশকের বেশি সময় ধরে মাননীয় সংসদ সদস্যদের বাজেট অধিবেশন চলাকালে সংসদ ভবনের ভেতরে বাজেট ইনফরমেশন হেল্পডেস্ক থেকে বাজেট বিষয়ক তথ্য ও গবেষণা সহায়তা দিয়ে আসছে। এ বছর নতুন সংযোজন হিসবে ডিজিটাল বাজেট হেল্পডেস্ক কার্যক্রম শুরু করা হয়েছে, যেখানে সংসদ সদস্যদের পাশাপাশি অন্য অংশীজনদেরও একই ধরনের সেবা দেয়ার উদ্যোগ গৃহীত হয়েছে। এই ডিজিটাল হেল্পডেস্কের অনলাইন উদ্বোধনী অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সংস্থার প্রকল্প পরিচালক জাহিদ রহমান এবং সমাপনি বক্তব্য রাখেন সংস্থার এমেরিটাস ফেলো সমাজতাত্ত্বিক খন্দকার সাখাওয়াত আলী। বাজেট ইনফরমেশন হেল্পডেস্কের হটলাইন নাম্বার: ০৯৬৩৯-৪৯৪৪৪৪

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ