Inqilab Logo

মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১৪ আষাঢ় ১৪২৯, ২৭ যিলক্বদ ১৪৪৩ হিজরী
শিরোনাম

ফের সাধারণ মানুষকে ঢাল হিসাবে ব্যবহার করছে ইউক্রেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ মে, ২০২২, ৫:৪১ পিএম | আপডেট : ৮:৫২ পিএম, ২৯ মে, ২০২২

রুশ সেনার বিরুদ্ধে সম্মুখ যুদ্ধে টিকতে না পেরে বেসামরিক নাগরিকদের ঢাল হিসাবে ব্যবহার করছে ইউক্রেনীয় জাতীয়তাবাদী সেনারা। তারা লিসিচানস্ক এবং স্লাভিয়ানস্ক শহরের শিক্ষা প্রতিষ্ঠানে ভারী অস্ত্র মোতায়েন করেছে, যখন বিদেশী ভাড়াটেরা বাখমুত শহরের একটি স্কুল এবং একটি কিন্ডারগার্টেনে অবস্থান করছে।

শনিবার রাশিয়ার জাতীয় প্রতিরক্ষা ব্যবস্থাপনা কেন্দ্রের প্রধান কর্নেল-জেনারেল মিখাইল মিজিনসেভ এ তথ্য জানিয়ে বলেন, ‘ডোনেটস্ক পিপলস রিপাবলিকের বাখমুতে, ইউক্রেনীয় সশস্ত্র বাহিনীর ইউনিটগুলি বিদেশী ভাড়াটে সৈন্যদের সাথে কিন্ডারগার্টেন নং ৪৯ এবং স্কুল নং ১৮-এ অবস্থান করছে এবং ভবনগুলির পাশে রাস্তা অবরোধ এবং গুলি চালানোর অবস্থান স্থাপন করা হয়েছে।’ মিজিনসেভ বলেন, ইউক্রেনীয় সশস্ত্র বাহিনী লিসিচানস্কের একটি কলেজে একটি শক্তিশালী ঘাঁটি সজ্জিত করেছিল, বেসমেন্টে যুদ্ধাস্ত্র স্থাপন করেছিল এবং বাইরে ভারী অস্ত্র মোতায়েন করেছিল।

‘ডোনেটস্ক পিপলস রিপাবলিকের স্লাভিয়ানস্কে, জাতীয়তাবাদীরা ১৪ এবং ২০ নং স্কুলে গুলি চালানোর অবস্থান তৈরি করেছে। নিরাপত্তার অজুহাতে ওইসব শিক্ষাপ্রতিষ্ঠানে সাঁজোয়া যান, ভারী কামান এবং একাধিক লঞ্চ রকেট সিস্টেম সংলগ্ন অঞ্চলে মোতায়েন করা হয়েছে। কাছাকাছি বাড়ির বাসিন্দাদের জোরপূর্বক আটক করা হয়েছে।’ সূত্র: তাস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ