Inqilab Logo

মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১৪ আষাঢ় ১৪২৯, ২৭ যিলক্বদ ১৪৪৩ হিজরী
শিরোনাম

কলম্বিয়ার নির্বাচনে বিপজ্জনক মেরুকরণ

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ২৯ মে, ২০২২, ৬:০৮ পিএম

রোববার কলম্বিয়ানরা দেশটির সাম্প্রতিক ইতিহাসের সবচেয়ে গুরুত্বপূর্ণ নির্বাচনে নতুন প্রেসিডেন্ট নির্বাচন করতে ভোট দেয়।

গুস্তাভো পেট্রো, একজন সাবেক গেরিলা, কলম্বিয়ার প্রথম বামপন্থী প্রেসিডেন্ট হওয়ার আশা করছেন। তিনি চাকরির নিশ্চয়তা, বিনামূল্যে বিশ্ববিদ্যালয়ের শিক্ষাদান এবং তেল ও গ্যাসের নতুন অনুসন্ধানে নিষেধাজ্ঞার প্রতিশ্রুতি দিয়েছেন, যা দেশের রপ্তানির অর্ধেক তৈরি করে।

এই নীতিগুলি চার বছরে জিডিপির ৫ দশমিক ৫ শতাংশ ব্যয় করতে পারে। পেট্রো কর বৃদ্ধি এবং পেনশন সংস্কার করে অর্থ খুঁজে পাওয়ার আশা করছেন। অন্যান্য প্রতিযোগীদের মধ্যে রয়েছে ফেদেরিকো গুটিয়েরেজ, একজন প্রতিষ্ঠা প্রার্থী যিনি ডানপন্থী দলগুলোর জোটের প্রতিনিধিত্ব করেন এবং রডলফো হার্নান্দেজ, একজন স্বতন্ত্র হিসেবে প্রতিদ্বন্দ্বিতাকারী জনতাবাদী বহিরাগত।

পেট্রো দৌড়ে নেতৃত্ব দিচ্ছেন, তবে রান অফ এড়াতে প্রয়োজনীয় ৫০ শতাংশ ভোট জিততে পারবেন না। হার্নান্দেজের ক্রমবর্ধমান সমর্থন মানে এই জুটি ১৯ জুন আবার রান-অফ নির্বাচনে মুখোমুখি হতে পারে।

প্রচারণায় উত্তেজনা বিরাজ করছে। পেট্রো প্রাণনাশের হুমকি পেয়েছেন। নিরঙ্কুশ ফলাফল না হলে নির্বাচন বিতর্কিত হতে পারে, এবং এটি দেশের জন্য একটি ঝুঁকি তৈরি করতে পারে। সূত্র: দ্য ইকোনমিস্ট।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ