Inqilab Logo

বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯, ২৮ যিলক্বদ ১৪৪৩ হিজরী

৬ সদস্যের তদন্ত কমিটি হবিগঞ্জের শাহজীবাজার ৩৩০ মেগাওয়াট বিদ্যুৎ প্ল্যান্টে ভয়াবহ অগ্নিকান্ড

হবিগঞ্জ থেকে স্টাফ রিপোটার | প্রকাশের সময় : ২৯ মে, ২০২২, ৬:২৯ পিএম

হবিগঞ্জের মাধবপুর উপজেলার শাহজীবাজার ৩৩০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ প্ল্যান্টে ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। এতে দুইটি ট্রান্সফরমার পুড়ে গেছে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ৬টি ইউনিট প্রায় ৩ ঘন্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। তবে প্রাথমিকভাবে অগ্নিকান্ডের সূত্রপাত ও ক্ষয়ক্ষতির পরিমান নিশ্চিত করা সম্ভব হয়নি। খবর পেয়ে বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের সদস্য উৎপাদন আশরাফুল ইসলামসহ উর্ধতন কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেন। এদিকে উক্ত ঘটনায় ৬ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।
শাহজীবাজার বিদ্যুৎ কেন্দ্রের প্রধান প্রকৌশলী মিজানুর রহমান জানান, অগ্নিকান্ডের ঘটনায় কারণ অনুসন্ধানে প্রাথমিকভাবে ৬ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এর প্রধান করা হয়েছে ব্যবস্থাপক তত্ত্বাবধায়ক এইচএম মফিজ উদ্দিনকে। কমিটিকে আগামী ৪ কর্মদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে। অগ্নিকান্ডে কি পরিমান ক্ষয়ক্ষতি হয়েছে তা এখনও নিশ্চিত করে বলা যাবেনা। তবে গ্যাস টারবাইন-২ এর ট্রান্সফরমারে আগুনের সূত্রপাত হয়। এতে মেইন এবং অক্সিলারী ট্রান্সফরমারটি পুড়ে গেছে।
হবিগঞ্জ ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক শিমুল মো. রফি জানান, রোববার সকাল ৯টা ৫০ মিনিটে বিদ্যুৎ কেন্দ্রে অগ্নিকান্ডের সূত্রপাত হয়। মুহূর্তের মধ্যেই আগুন ছড়িয়ে পড়ে। খবর পেয়ে হবিগঞ্জ, শায়েস্তাগঞ্জ ও মাধবপুর ফায়ার সার্ভিসের ৫টি ইউনিট ঘটনাস্থলে পৌছে আগুন নিয়ন্ত্রনের চেষ্টা চালায়। তাদের সাথে যোগ দেয় আরও একটি বেসরকারি কোম্পানীর নিজস্ব অগ্নিনির্বাপক দল। তারা প্রায় ৩ ঘন্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। তবে আগুনে দুইটি ট্রান্সফরমার পুড়ে গেছে।
শাহজীবাজার বিদ্যুৎ কেন্দ্রের কর্মকর্তা ও কর্মচারীরা জানান, সকালে শাহজীবাজার বিদ্যুৎ কেন্দ্রের কর্মকর্তা ও কর্মচারীরা সকালে ভেতরে কাজ করছিলেন। সকাল ৯টা ৫০ মিনিটে হঠাৎ ৩৩০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ প্ল্যান্টের গ্যাস টারবাইন-২ এর মেইন ট্রান্সফরমারে কর্মচারীরা আগুন দেখতে পান। এ সময় তাৎক্ষণিক তারা আগুন নিয়ন্ত্রণের চেষ্টা চালান। খবর পেয়ে হবিগঞ্জ, শায়েস্তাগঞ্জ ও মাধবপুর ফায়ার সার্ভিসের ৫টি ইউনিট ঘটনাস্থলে ছুটে যায়। এদিকে মুহূর্তের মধ্যেই আগুন ছড়িয়ে পড়ে পাশের অক্সিলারী ট্রান্সফরমারেও। আতংকে বিদ্যুৎ কেন্দ্রের ভেতরে থাকা কর্মকর্তা, কর্মচারী ও তাদের পরিবারগুলোর মধ্যে আতংক দেখা দেয়। আগুনের লেলিহান শিখা শুধু বাড়তে থাকে। ফায়ার সার্ভিসের ইউনিটগুলো প্রায় ৩ ঘন্টা চেষ্টা চালিয়ে বেলা ১টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনে। বিদ্যুৎ কেন্দ্রের একটি সূত্র জানায়, ওই বিদ্যুৎ কেন্দ্রের তেলের ট্যাংকের কাছে আগুন লাগে। ধারণা করা হচ্ছে গ্যাস লাইন লিকেজ হয়ে এ আগুনের সূত্রপাত হতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ