Inqilab Logo

বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯, ২৮ যিলক্বদ ১৪৪৩ হিজরী

প্রাণভয়ে সেভেরোডোনেৎস্ক ছেড়ে পালাচ্ছে ইউক্রেনের সেনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ মে, ২০২২, ৬:৩১ পিএম | আপডেট : ৮:৪৯ পিএম, ২৯ মে, ২০২২

বন্দী হওয়া এড়াতে ইউক্রেনীয় বাহিনীকে লুহানস্ক অঞ্চলে তাদের শেষ অবস্থান থেকে পিছু হটতে শরু করেছে। একজন ইউক্রেনীয় কর্মকর্তা বলেছেন, রাশিয়ান সৈন্যদের সাম্প্রতিক অগ্রগতি তিন মাস পুরনো যুদ্ধের গতি পরিবর্তন করেছে।

একটি প্রত্যাহার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে পূর্ব ইউক্রেনের লুহানস্ক এবং দোনেৎস্ক অঞ্চল সম্পূর্ণরূপে দখল করার লক্ষ্যের কাছাকাছি নিয়ে আসতে পারে। তার সৈন্যরা কিছু শহরে ইউক্রেনীয় সেনাদের হারিয়ে সম্মিলিতভাবে ডনবাস নামে পরিচিত দুটি এলাকা মুক্ত করেছে।

লুহানস্কের গভর্নর সের্হি গাইদাই বলেছেন যে, রাশিয়ান সৈন্যরা সেভেরোডোনেৎস্কে প্রবেশ করেছে, এখনও পর্যন্ত ইউক্রেনের দখলে থাকা বৃহত্তম ডনবাস শহর, সেখানে কয়েকদিন ধরে ইউক্রেনীয় বাহিনীকে আটকে রাখার চেষ্টা করার পরে, যদিও রাশিয়ান বাহিনী লুহানস্ক অঞ্চল দখল করতে সক্ষম হবে না, বিশ্লেষকরা ভবিষ্যদ্বাণী করেছেন।

‘আমাদের আত্মরক্ষার জন্য যথেষ্ট শক্তি এবং সংস্থান থাকবে। তবে, এটা সম্ভব যে ঘেরা না হওয়ার জন্য আমাদের পিছু হটতে হবে,’ টেলিগ্রামে গাইদাই বলেছেন, সর্বশেষ গোলাবর্ষণে সেভেরোডোনেৎস্কের ৯০ শতাংশ ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে এবং ১৪টি উঁচু ভবন ধ্বংস হয়েছে।

লুহানস্ক অঞ্চলের শহরটির দুই-তৃতীয়াংশ ইতিমধ্যেই অবরোধ করা হয়েছে কিন্তু এখনও ঘেরাও করা হয়নি, স্থানীয় সামরিক প্রশাসনের প্রধান ওলেক্সান্ডার স্ট্রাইক টেলিগ্রামে বলেছেন, ইউক্রেনের সরকারী সেনারা তীব্র প্রতিরোধ চালিয়ে যাচ্ছে। রাশিয়াপন্থী বিচ্ছিন্নতাবাদীরা অবশ্য মস্কোর রাষ্ট্রীয় সংবাদ সংস্থা রিয়া নভোস্তিকে জানিয়েছে, শহরটি ঘিরে রাখা হয়েছে। সূত্র: ডেইলি সাবাহ।

 



 

Show all comments
  • MD JALAL UDDIN ৩১ মে, ২০২২, ১১:৪২ এএম says : 0
    এখনো রুশ দখলীকৃত অঞ্চল ছেড়ে দিয়ে ইউক্রেন যুদ্ধ সমাপ্তিতে পৌছানো উচিৎ তানাহলে পৃথিবীতে ইউক্রেন বলে কিছুই থাকবেনা ইউক্রেন হবে পোলেন্ড ও রাশিয়ার ভাগ করে নয়া প্রদেশ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন