Inqilab Logo

বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯, ২৮ যিলক্বদ ১৪৪৩ হিজরী

নিবন্ধনের জন্য নির্বাচন কমিশন থেকে ফরম সংগ্রহ করেছে এবি পার্টি

প্রহসনমূলক শর্ত ও নীতিমালা সংশোধন ও সহজতর করার দাবি

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২৯ মে, ২০২২, ৬:৩২ পিএম | আপডেট : ৮:৫৪ পিএম, ২৯ মে, ২০২২

নির্বাচন কমিশন কর্তৃক নতুন রাজনৈতিক দলের নিবন্ধনের গণবিজ্ঞপ্তি প্রকাশের কয়েকদিনের মধ্যেই (২৯ মে ২০২২) রবিবার বেলা ১২.৩০ টায় এবি পার্টির নেতৃবৃন্দ নির্বাচন কমিশনে উপস্থিত হয়ে নিবন্ধন ফরম সংগ্রহ করেন। এসময় নির্বাচন কমিশনের উপ-সচিব (নির্বাচন সহায়তা ও সরবরাহ) আব্দুল হালিম খান এবি পার্টির নেতৃবৃন্দকে স্বাগত জানান এবং রাজনৈতিক দলের নিবন্ধন সংক্রান্ত ফর্ম-১ হস্তান্তর করে নীতিমালা সম্পর্কিত বিভিন্ন বিষয় ব্যাখ্যা করেন।

নির্বাচন কমিশনের পক্ষ থেকে ফর্মের বিভিন্ন অংশ নিয়ে আলাপের প্রেক্ষিতে এবি পার্টির নিবন্ধন সংক্রান্ত উপ-কমিটি রাজনৈতিক দল নিবন্ধনের অনেক শর্তকে সংবিধানের সাথে সাংঘর্ষিক আখ্যায়িত করেন এবং নীতিমালাকে সংবিধান সাপেক্ষে সংশোধন করার পরামর্শ দেন।

নেতৃবৃন্দ কমিশন কর্তৃক উল্লিখিত বিভিন্ন শর্তের বিষয়কে স্ববিরোধী ও বিভ্রান্তিকর উল্লেখ করে সেগুলো পরিবর্তনের দাবি জানান। নেতৃবৃন্দ বলেন নির্বাচন কমিশনের উল্লিখিত শর্তে দলের নামে জেলা-উপজেলা সমূহে অফিস ভাড়ার চুক্তিপত্র ও ব্যাংক একাউন্ট খোলার কথা উল্লেখ করা হয়েছে অথচ রাজনৈতিক দলের নামে ব্যাংক একাউন্ট খুলতে গেলে এবং অফিস ভাড়া নিতে গেলে দলের নিবন্ধন ছাড়া কোন ব্যাংক একাউন্ট খুলতে ও কোন ভূমির মালিক অফিস ভাড়া দিতে সম্মত হয়না। তারা বাড়ী ভাড়া আইন ও ব্যাংকের নিয়মের দোহাই দিয়ে ব্যক্তিগত নামে অফিস ভাড়া ও ব্যাংক একাউন্ট খুলতে বলেন। নেতৃবৃন্দ আরও বলেন নিবন্ধনের শর্তে এক তৃতীয়াংশ জেলা ও উপজেলায় কমিটি ও ২০০ করে ভোটারের সম্মতির প্রমাণ পত্র উপস্থাপনের কথা বলা হয়েছে অথচ আমরা জেলা-উপজেলা পর্যায়ে দলের সদস্য সংগ্রহের জন্য রাজনৈতিক সভা করতে গেলে বহু জায়গায় স্থানীয় প্রশাসন ও পুলিশ সভা করতে বাঁধা দেয়। তারা বলে নিবন্ধন না থাকলে সভা করার অনুমতি দেয়া হবেনা। নেতৃবৃন্দ ক্ষোভ প্রকাশ করে বলেন সভা সমাবেশ ও স্বাধীন মত প্রকাশ প্রতিটি নাগরিকের মৌলিক অধিকার সেখানে পুলিশি অনুমতির কোন সাংবিধানিক বাধ্যবাধকতা নেই। নেতৃবৃন্দ নির্বাচন কমিশনের এই সকল প্রহসনমূলক শর্ত ও নীতিমালা কে সংশোধন ও সহজতর করার দাবি জানান।

এবি পার্টির (আমার বাংলাদেশ পার্টি) যুগ্ম সদস্য সচিব ব্যারিস্টার আসাদুজ্জামান ফুয়াদ ও দলীয় নিবন্ধন বিষয়ক উপ-কমিটির আহ্বায়ক ব্যারিস্টার যোবায়ের আহমদ ভূঁইয়ার নেতৃত্বে একটি প্রতিনিধিদল রবিবার দুপুরে আগারগাঁওস্থ নির্বাচন কমিশনে যান। প্রতিনিধিদলে নেতৃবৃন্দের মাঝে আরও উপস্থিত ছিলেন দলের দপ্তর সম্পাদক ও উপ-কমিটির সদস্য সচিব অ্যাডভোকেট আব্দুল্লাহ আল মামুন রানা, অর্থ সম্পাদক আমিনুল ইসলাম এফসিএ, উপ-কমিটির সদস্য শাহ আব্দুর রহমান ও মোহাম্মদ প্রিন্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ