Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আপিলের রায় পর্যন্ত হাজী সেলিমের পদ ‘অ্যাফেক্টেড’ হবে না: আইনমন্ত্রী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৯ মে, ২০২২, ৮:৩৫ পিএম

যতক্ষণ পর্যন্ত আপিল বিভাগে হাজী সেলিমের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত না হবে, ততক্ষণ পর্যন্ত তার সংসদ সদস্য পদ ‘অ্যাফেক্টেড’ হবে না বলে মন্তব্য করেছেন আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক। তিনি বলেন, এটাই কিন্তু সুপ্রিম কোর্টের আরও অন্যান্য রায়ে আছে।

রোববার (২৯ মে) রাজধানীর বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট/চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেটদের জন্য আয়োজিত ১৪৫তম রিফ্রেসার কোর্সের উদ্বোধন অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

দণ্ডপ্রাপ্ত সংসদ সদস্য হাজী সেলিমের সংসদ সদস্য পদে থাকার সুযোগ আছে কি না, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, এ ব্যাপারে সুপ্রিম কোর্টের দু-তিনটি রায় আছে। হাজী সেলিম এই মামলায় দণ্ডের বিষয়ে আপিল বিভাগে আপিল করেছেন। আমার জানা মতে, যতক্ষণ পর্যন্ত এই আপিলের চূড়ান্ত সিদ্ধান্ত না হবে, ততক্ষণ পর্যন্ত সংসদ সদস্য পদ ‘অ্যাফেক্টেড’ হয় না। এটাই রায়ে আছে।

আইনমন্ত্রীর বক্তব্য অনুযায়ী আপিলের চূড়ান্ত রায় প্রকাশের আগ পর্যন্ত হাজী সেলিমের সংসদ সদস্য পদ বহাল থাকছে।

ডাটা সুরক্ষা আইন নিয়ে মন্ত্রী বলেন, ডাটা সুরক্ষা আইন প্রণয়নের ক্ষেত্রে স্টেকহোল্ডারদের যৌক্তিক পরামর্শ অবশ্যই গ্রহণ করা হবে। তবে কোনো অযৌক্তিক পরামর্শ গ্রহণ করা হবে না।

তিনি জানান, ডাটা সুরক্ষা আইনের খসড়া চূড়ান্ত করার আগে সংবাদ মাধ্যমের প্রতিনিধি, ব্যবসায়িক প্রতিনিধিসহ অন্য স্টেকহোল্ডারদের সঙ্গে বৈঠক করে আলোচনা করা হবে। এর আগে তিনি জুন মাসের এক তারিখে আইসিটি প্রতিমন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন।

সারা বিশ্বে ডাটা সুরক্ষার ব্যাপারে কি কি আইন আছে, সেগুলো পর্যালোচনা করা হচ্ছে জানিয়ে আইনমন্ত্রী বলেন, সবার কাছে গ্রহণযোগ্য এবং যে উদ্দেশ্যে এটি প্রণয়ন করা হচ্ছে, সেই উদ্দেশ্য যাতে সাধিত হয়, সেই আইন করা হবে ইনশাআল্লাহ।

মন্ত্রী বলেন, ২০০৯ সালের পূর্বে বিচারক ছিলেন মাত্র সাত থেকে আটশ। এখন এ সংখ্যা ১৯০০’র উপরে। এ কয় বছরে ১ হাজার ২২৫ জন বিচারক নিয়োগ দেওয়া হয়েছে। অবকাঠামো নির্মাণ করা হয়েছে। বিচারকদের যানবাহন সমস্যা সমাধানের পথে। শিগগির তাদের জন্য জেলা পর্যায়ে বাসস্থানের ব্যবস্থা করা হবে। ডিজিটালাইজেশন করা হচ্ছে। করোনার অতিমারির মধ্যে অধ্যাদেশ জারি করে ভার্চুয়াল আদালত পরিচালনা করা হয়েছে।

বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালক বিচারপতি নাজমুন আরা সুলতানার সভাপতিত্বে ভার্চুয়াল অনুষ্ঠানে আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম সারওয়ার বক্তৃতা করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইনমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ