Inqilab Logo

রোববার, ১৪ আগস্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯, ১৫ মুহাররম ১৪৪৪
শিরোনাম

অবশেষে ৯০ হাজার টন রুশ তেল পেতে যাচ্ছে শ্রীলঙ্কা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩০ মে, ২০২২, ৯:১৪ এএম

তীব্র অর্থনৈতিক মন্দাসহ তেল সংকটে ধুঁকতে থাকা শ্রীলঙ্কায় অবশেষে ৯০ হাজার টন অপরিশোধিত রুশ তেল পেতে যাচ্ছে। সাত কোটি ২৬ লাখ মার্কিন ডলার পরিশোধের মাধ্যমে জ্বালানি তেলে আবারও ঘুরবে যানবাহনের চাকা।
শ্রীলঙ্কার বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রী কাঞ্চনা উইজেসেকেরা জানিয়েছেন, দ্বীপ দেশটির একমাত্র তেল শোধানাগার সিলন পেট্রোলিয়াম করপোরেশন পুনরায় সচল করার পাশাপাশি অর্থনৈতিক সংকট মোকাবিলায় কাজ করছে সরকার।
কাঞ্চনা উইজেসেকেরা জানিয়েছেন, শ্রীলঙ্কা সে দেশের একমাত্র শোধনাগারে কাজ পুনরায় শুরু করতে রাশিয়ার তেলের একটি চালান ডেলিভারি নিয়েছে।
সাত কোটি ২৬ লাখ মার্কিন ডলার পরিশোধে ব্যর্থ হওয়ায় প্রায় এক মাসের বেশি সময় ধরে কলম্বো বন্দরের দিকে অবস্থান করছিল রুশ তেলবাহী কন্টেইনারটি।
চরম অর্থনৈতিক সংকটের কারণে শ্রীলঙ্কা দীর্ঘদিন ধরে জ্বালানি, খাদ্য ও ওষুধ আমদানি করতে পারছিল না। পরিস্থিতি এতটাই খারাপের দিকে গেছে যে, জ্বালানি সংকটের কারণে গাড়ির চাকা ঘুরছে না দক্ষিণ এশিয়ার দেশটিতে। অবশেষে রাশিয়া থেকে অপরিশোধিত তেলের চালানের মাধ্যমে সচল হতে যাচ্ছে একমাত্র জ্বালানি শোধনাগার সিলন পেট্রোলিয়াম করপোরেশন। এটি প্রায় ৬৫ দিন বন্ধ ছিল।’



 

Show all comments
  • raju ২ জুন, ২০২২, ১১:৩২ পিএম says : 0
    the cow is a domestic animal
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শ্রীলঙ্কা


আরও
আরও পড়ুন