Inqilab Logo

বৃহস্পিতবার, ১৮ আগস্ট ২০২২, ০৩ ভাদ্র ১৪২৯, ১৯ মুহাররম ১৪৪৪
শিরোনাম

দনবাসের ‘স্বাধীনতা’ রাশিয়ার প্রধান অগ্রাধিকার : রুশ পররাষ্ট্রমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ মে, ২০২২, ১০:১৭ এএম

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দনবাস এলাকার ‘স্বাধীনতা’ রাশিয়ার প্রধান বা ‘নিঃশর্ত অগ্রাধিকার’ বলে মন্তব্য করেছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সেরগেই ল্যাভরভ। রোববার এক সাক্ষাৎকারে তিনি এ মন্তব্য করেন বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়া। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপের প্রথম দেশ হিসেবে রাশিয়ার সশস্ত্র বাহিনী স্থল, আকাশ ও সমুদ্রপথে ইউক্রেনে এ হামলা শুরু করে। একসঙ্গে তিন দিক চলা রাশিয়ার সর্বাত্মক এ হামলা সম্প্রতি গড়িয়েছে চতুর্থ মাসে।
রাশিয়া অবশ্য তিন মাস ধরে সামরিক অভিযান চালালেও রুশ সেনারা প্রাথমিকভাবে প্রায় পুরো ইউক্রেনীয় ভূখণ্ডে হামলা পরিচালনা করে। তবে, পরে সে অবস্থান থেকে সরে এসে রাশিয়ার সামরিক বাহিনী মূল মনোযোগ দেয় দনবাস এলাকায়। মূলত তখন থেকে এ অঞ্চলে ব্যাপক গোলাবর্ষণ করে যাচ্ছে রুশ সেনারা।
রুশ ভাষাভাষী মানুষকে রক্ষা এবং রাশিয়াপন্থি বিচ্ছিন্নতাবাদীদের রক্ষার কথা বলে দোনেৎস্ক ও লুহানস্ক অঞ্চল নিয়ে গঠিত দনবাস ভূখণ্ড দখলের চেষ্টা করছে রাশিয়ার সামরিক বাহিনী। আর, এতেই রুশ সেনাদের ব্যাপক গোলাবর্ষণে বিধ্বস্ত হচ্ছে ইউক্রেনের এ শিল্প এলাকা।
এ পরিস্থিতিতে ইউক্রেন যুদ্ধসহ বিভিন্ন বিষয়ে রোববার সাক্ষাৎকার দেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী। সেখানে তিনি তিন মাসেরও বেশি সময় চলা রাশিয়ার এই সামরিক অভিযানের যুক্তিকে সমর্থন করে বলেন, প্রতিবেশী দেশটিকে ‘অসামরিককরণ’ করার লক্ষ্যেই রাশিয়ার পক্ষ থেকে এ আক্রমণ পরিচালনা করা হচ্ছে।
রুশ পররাষ্ট্রমন্ত্রী ক্রেমলিনের ব্যাপকভাবে ব্যবহার করা উক্তির পুনরাবৃত্তি করে বলেন, (ইউক্রেনে) রাশিয়া একটি ‘নব্য-নাৎসি শাসনের’ বিরুদ্ধে লড়াই করছে। একই সঙ্গে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের অসুস্থ হওয়ার খবরকে গুজব বলে উড়িয়ে দেন তিনি। দুই দশকেরও বেশি সময় ধরে রাশিয়ায় আধিপত্য বিস্তারকারী ভ্লাদিমির পুতিন গত অক্টোবর মাসে ৭০ বছরে পা দিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ