Inqilab Logo

শুক্রবার, ১২ আগস্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯, ১৩ মুহাররম ১৪৪৪

ইভিএমের বড় চ্যালেঞ্জ গোপন কক্ষের ডাকাত

সাংবাদিকদের ইসি আহসান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ মে, ২০২২, ১২:০১ এএম

নির্বাচন কমিশনার (ইসি) ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আহসান হাবীব খান বলেছেন, ইভিএম মেশিনে কোন সমস্যা নেই। তবে এর সঠিক প্রয়োগ করাটাই মূল বিষয়। ভোটকেন্দ্রের গোপন কক্ষে সন্ত্রাসী-ডাকাত দাঁড়িয়ে থাকাটাই ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) বড় চ্যালেঞ্জ। রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে গতকাল নিজ কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এমন মন্তব্য করেন।
আহসান হাবীব বলন, ‘ইভিএমের মধ্যে কোনও চ্যালেঞ্জ আমি দেখি না। চ্যালেঞ্জ একটাই। একটা ডাকাত-সন্ত্রাসী গোপন কক্ষে একজন করে দাঁড়িয়ে থাকে। আপনার ভোট হয়ে গেছে চলে যান। দিস ইজ দ্য চ্যালেঞ্জ। তবে এখন আর নির্বাচনে সেটা হবে না। সিসি ক্যামেরা থাকবে, সাংবাদিকদের এলাও করা হবে। ভেতরে ঢোকেন, ছবি দেন। অনিয়ম দেখলেই সঙ্গে সঙ্গে ভোট বন্ধ করে দেওয়া হবে। নির্বাচনে কোনও ছাড় দেওয়া হবে না। আমরা টোটাল স্বাধীন। দুর্বলতা নেই। কোনও চাপ নেই। স্বাধীনভাবে কাজ করবো দেখবেন। আমি কথা কম বলতে চাই।
এর আগে নির্বাচন ভবনে প্রথমবারের মতো কুমিল্লা সিটি নির্বাচনে প্রার্থী এবং প্রার্থীদের প্রতিনিধিদের ইভিএম কাস্টমাইজেশন দেখানো হয়। কাস্টমাইজেশন হলো এমন প্রক্রিয়া, যিনি ভোট দেবেন এবং যাকে ভোট দেওয়া হবে, সেই তথ্য সংযুক্ত করা।
কুমিল্লার প্রার্থীদের কাস্টমাইজেশন প্রক্রিয়ার প্রসঙ্গ টেনে ইসি আহসান হাবীব বলেন, তাদের অনেক প্রশ্ন ছিল। সেসব প্রশ্নের জবাব দিয়েছি। ভবিষ্যতে প্রার্থীদের কাস্টমাইজেশন প্রক্রিয়া দেখানোর আহ্বান জানানো হবে বলে জানান তিনি। এছাড়া আগামীতে রাজনৈতিক দলগুলোর টেকনিক্যাল টিমের সঙ্গে বসা নিয়ে কোনও তারিখ চূড়ান্ত হয়নি বলে জানান তিনি।
আস্থা অর্জনের প্রচেষ্টায় কোনও ত্রুটি থাকবে না জানিয়ে কমিশনার আহসান হাবীব বলেন, আমরা চেষ্টা করবো সব প্রার্থী নিয়ে কাজ করার।
আঙুলের ছাপ না মিললে বা আঙুল কেটে গেলে প্রিজাইডিং অফিসারের হাতে ১ শতাংশ ক্ষমতা রয়েছে জানিয়ে তিনি বলেন, প্রয়োজনে ভিডিও কল দিয়ে দেখা হবে এরকম কয়জন রয়েছে। যার ভোট সে দেবে যাকে খুশি তাকে দেবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নির্বাচন কমিশনার

২১ ফেব্রুয়ারি, ২০২২
২১ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ