Inqilab Logo

রোববার, ১৪ আগস্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯, ১৫ মুহাররম ১৪৪৪
শিরোনাম

ইউক্রেন ইস্যুতে ফাটল ধরতে পারে ইউরোপীয় ইউনিয়নে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩১ মে, ২০২২, ৮:৪৮ এএম

রাশিয়ার তেলের ওপর নিষেধাজ্ঞা আরোপের ইস্যুতে ইউরোপীয় ইউনিয়নের ঐক্যে ফাটল ধরতে পারে। জার্মানির অর্থমন্ত্রী রবার্ট হ্যাবেক গত রোববার এই আশঙ্কা ব্যক্ত করেছেন। রাশিয়ার তেলের ওপর নিষেধাজ্ঞা আরোপ এবং রাশিয়ার তেলের ওপর নির্ভরশীলতা কমিয়ে আনতে আসন্ন সম্মেলনের আগে তিনি এই আশঙ্কা ব্যক্ত করলেন।
বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, গতকাল সোমবার ও আজ মঙ্গলবার রাশিয়ার ওপর তেল নিষেধাজ্ঞাসহ অন্যান্য বিষয়ে নিষেধাজ্ঞা আরোপের বিষয়ে আলোচনা হয়েছে।
রবার্ট হ্যাবেক এক সংবাদ সম্মেলনে বলেছেন, ‘ইউক্রেনে রাশিয়ার আক্রমণের পর আমরা দেখেছি যে—রাশিয়া একত্র হলে কি হতে পারে। এই সম্মেলনকে সামনে রেখে একই রকম প্রত্যাশা রাখছি। কিন্তু এরই মধ্যে এই ঐক্যে বারবার ফাটল দেখা দিয়েছে।’
এর আগে, গত শুক্রবার ইউরোপীয় দেশগুলো রাশিয়ার তেলের ওপর নিষেধাজ্ঞা আরোপের বিষয়ে একটি ঐকমত্যে পৌঁছানোর চেষ্টা করেছিল। এ সময়, হাঙ্গেরিকে কাছে টানতে দেশগুলো পাইপলাইনের মাধ্যমে তেল আমদানির বিষয়ে ছাড় দিতে সম্মত হয়।
এ সময়, হ্যাবেক জার্মানিকে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞার বিষয়ে কথা বলা থেকে বিরত না থাকার এবং ভোট দান থেকে বিরত না থাকার জায়গা থেকে সরে আসার আহ্বান জানিয়েছেন। একই আহ্বান জানিয়েছেন ইউরোপীয় দেশগুলোর প্রতি।
হ্যাবেক বলেছেন, ‘ইউরোপ এখনো বড় অর্থনৈতিক সক্ষমতা নিয়ে বিশ্বের অন্যতম বড় শক্তি। এটি যখন একত্র হয়, তখন এটি তাঁর ক্ষমতা প্রয়োগ করতে পারে যথাযথভাবে।’ সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন