Inqilab Logo

বুধবার, ১৭ আগস্ট ২০২২, ০২ ভাদ্র ১৪২৯, ১৮ মুহাররম ১৪৪৪
শিরোনাম

৫৭ বছর পর বুধবার থেকে চালু হচ্ছে চিলাহাটি-হলদিবাড়ি রুটে ‘মিতালী এক্সপ্রেস’

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩১ মে, ২০২২, ৯:৩১ এএম

আগামীকাল পহেলা জুন থেকে চিলাহাটি-হলদিবাড়ি সীমান্ত দিয়ে ঢাকা ও নিউজলপাইগুড়ির মধ্যে চালু হচ্ছে যাত্রীবাহী ট্রেন মিতালী এক্সপ্রেস। তবে ৫৭ বছর পর এই পথে ট্রেন চলাচল শুরু হলেও যাত্রী ওঠানামার সুযোগ না থাকায় নীলফামারীর চিলহাটির মানুষের উচ্ছ্বাসে ভাটা পড়েছে।
উত্তরের মানুষ এমন উচ্ছ্বসিত ছিল ২০২০ সালের ১৭ ডিসেম্বর। চিলাহাটি-হলদিবাড়ি রেলপথে ৫৫ বছর পর পুনরায় ভারত-বাংলাদেশের মধ্যে পণ্যবাহী ট্রেন চলাচল শুরু হয়।
ঘোষণা ছিল পরের বছর ২৬ মার্চ থেকে যাত্রীবাহী ট্রেন চলবে। কিন্তু করোনায় বিলম্বিত হলেও পহেলা জুন থেকে যাত্রীবাহী ট্রেন মিতালী এক্সপ্রেস চলাচল করবে ঢাকা ও নিউজলপাইগুড়ি মধ্যে। এই ট্রেনের কোনো সুবিধাই পাবে না চিলহাটি থেকে কেউ।
প্রধানমন্ত্রী ও রেলমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে নীলফামারীর সৈয়দপুর উপজেলা চেয়ারম্যান মোকসেদুল মোমিন বলেন, নীলফামারীতে সীমিত সংখ্যক আসন এখানে বরাদ্দ দেয়া হয়।
চিলহাটিতে ইমিগ্রেশন ব্যবস্থা না থাকায় এ অঞ্চলের মিতালীর যাত্রীদের ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশন থেকেই উঠতে হবে।
এদিকে, ভারতের রেল প্রতিমন্ত্রী দর্শনা জারদোশ আজ ‘মিতালি এক্সপ্রেস’ উদ্বোধনের আগে পশ্চিমবঙ্গের নিউ জলপাইগুঁড়ি রেল স্টেশন পরিদর্শন করেছেন। তিনি স্টেশনের কার্যক্রম, জনসেবা এবং স্টেশনে পরিচ্ছন্নতা রক্ষণাবেক্ষণ পর্যালোচনা করেন।
তিনি এক টুইট বার্তায় বলেন, ‘পশ্চিমবঙ্গের উত্তর-পূর্ব সীমন্ত রেলওয়ের নিউ জলপাইগুঁড়ি রেলওয়ের স্টেশন পরিদর্শন করেছি। স্টেশনের কার্যক্রম, জনসেবা এবং রেলওয়ে স্টেশনে পরিচ্ছন্নতা রক্ষণাবেক্ষণ পর্যালোচনা করেছি।’
সূত্রের খবর, নিউ জলপাইগুঁড়ি থেকে ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশনের মধ্যে ৫১৩ কিলোমিটার যেতে ট্রেনটির সময় লাগবে নয় ঘণ্টা। এটি একটি ডিজেল ইঞ্জিন দ্বারা পরিচালিত হবে এবং এতে চারটি শীতাতপ নিয়ন্ত্রিত কেবিন কোচ এবং চারটি শীতাতপ নিয়ন্ত্রিত চেয়ার কার থাকবে।
ভারতের উত্তর রেলওয়ের প্রধান জনসংযোগ কর্মকর্তা (সিপিআরও) মিডিয়াকে জানান, ‘মিতালি এক্সপ্রেস’ উত্তর পশ্চিমবঙ্গের নিউ জলপাইগুঁড়ি স্টেশন থেকে সকাল ১১.৪৫ টায় ছেড়ে যাবে এবং বাংলাদেশ সময় রাত সাড়ে ১০ টায় ঢাকা পৌঁছবে।
এটি ভারতের দিকের শেষ স্টেশন হলদিবাড়িতে এবং বাংলাদেশের দিকে প্রথম স্টেশন চিলাহাটিতে চালক পরিবর্তনের জন্য শুধুমাত্র ১০ মিনিটের জন্য থামবে। এছাড়া এটির আর কোন বিরতি নেই।
সিপিআরও জানান, ফিরতি যাত্রার সময় মিতালি এক্সপ্রেস সপ্তাহে দুই দিন সোম ও বৃহস্পতিবার, ঢাকা সেনানিবাস থেকে নিউ জলপাইগুঁড়ি চলবে। এটি ঢাকা সেনানিবাস থেকে ২১টা ৫০ মিনিটে ছাড়বে।
ভারতের রেল সূত্র জানায়, ট্রেনটি বাংলাদেশ সময় ০৫টা ৪৫ মিনিটে চিলাহাটি (বাংলাদেশ) এ পৌঁছবে। এটি ০৬টা ১৫মিনিটে চিলাহাটি থেকে ছাড়বে। ট্রেনটি ভারতীয় সময় ০৬টায় হলদিবাড়ি (ভারত) পৌঁছবে এবং হলদিবাড়ি থেকে ০৬টা ৫মিনিটে ছাড়বে এবং ভারতীয় সময় ০৭টা ১৫ মিনিটে নিউ জলপাইগুঁড়ি পৌঁছবে।
1 Attached Images



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রেল যোগাযোগ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ