Inqilab Logo

মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২, ০১ ভাদ্র ১৪২৯, ১৭ মুহাররম ১৪৪৪
শিরোনাম

ইইউ থেকে প্রতিদিন ১০০ কোটি ডলার আয় করছে রাশিয়া

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩১ মে, ২০২২, ৬:৪৬ পিএম

রাশিয়ার অপরিশোধিত তেল ও গ্যাসের ওপর নিষেধাজ্ঞার বিষয়ে স্থায়ী চুক্তি খুঁজে বের করতে ব্যর্থ হওয়ার পর ইউরোপীয় দেশগুলোর নেতারা বর্তমানে বিবাদে রয়েছেন।

ইউরোপীয় ইউনিয়নের একটি চুক্তিতে পৌঁছাতে অক্ষমতার অর্থ হল রাশিয়া এখনও ইউরোপীয় দেশগুলিতে তেল এবং গ্যাস বিক্রি থেকে প্রতিদিন ১০০ কোটি ডলারের বেশি আয় করছে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি সোমবার বলেছেন। ইউরোপীয় ইউনিয়নের একজন কর্মকর্তা সাংবাদিকদের বলেছেন যে, তেলের সম্পূর্ণ নিষেধাজ্ঞা ইউরোপের অনেক দেশের জন্য একটি বড় ধাক্কা হবে।

সম্পূর্ণ তেল নিষেধাজ্ঞার বিষয়ে একমত হতে অস্বীকার করা দেশগুলির মধ্যে একটি হল হাঙ্গেরি। তারা একটি সাধারণ বার্তা দিয়েছে যে, তারা অন্য কোথাও থেকে এত সহজে ও সস্তায় তেল পেতে পারে না। স্লোভাকিয়া এবং চেক প্রজাতন্ত্রও একই ধরনের উদ্বেগ প্রকাশ করেছে।

অচলাবস্থা ভাঙ্গার জন্য, ইউরোপীয় কমিশন প্রস্তাব করেছিল যে, এই নিষেধাজ্ঞা শুধুমাত্র রাশিয়ান তেলের জন্য প্রযোজ্য যা ট্যাঙ্কার দ্বারা ইউরোপীয় ইউনিয়নে আনা হয়, হাঙ্গেরি, স্লোভাকিয়া এবং চেক প্রজাতন্ত্র ছেড়ে কিছু সময়ের জন্য রাশিয়ান ড্রুজবা পাইপলাইনের মাধ্যমে তাদের রাশিয়ান তেল গ্রহণ চালিয়ে যেতে পারে যতক্ষণ না বিকল্প সরবরাহ করা সম্ভব হয়।

পূর্ব ইউক্রেনে ফোকাস করার কৌশল পরিবর্তন করার পর রাশিয়া এই সপ্তাহে তার সবচেয়ে উল্লেখযোগ্য অগ্রগতি করেছে। তারা লুহানস্ক অঞ্চলের পুরোটাই দখল করার কাছাকাছি পৌঁছেছে। সূত্র: রিপলস নাইজেরিয়া।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন