Inqilab Logo

মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯, ১০ মুহাররম ১৪৪৪ হিজরী

ভবিষ্যৎ উন্নয়নের চাবিকাঠি হিসেবে বর্তমান সরকার ডেল্টা প্ল্যান-২১০০ গ্রহণ করেছে : স্পিকার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩১ মে, ২০২২, ৮:৪৬ পিএম
স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী  বলেছেন, ভবিষ্যৎ উন্নয়নের চাবিকাঠি হিসেবে  প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার ডেল্টা প্ল্যান-২১০০ গ্রহণ করেছে।
তাঁর সাথে আজ  সংসদ ভবনে পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম সৌজন্য সাক্ষাৎ করলে তিনি এ কথা বলেন।
সাক্ষাৎকালে তারা টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন, ডেল্টা প্ল্যান-২১০০, পরিবেশের ভারসাম্য রক্ষায় যুবসমাজ ও নারীদের প্রশিক্ষণ, সামাজিক সচেতনতা বৃদ্ধি ইত্যাদি বিষয়ে আলোচনা করেন।
স্পিকার বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার লক্ষ্যগুলোর সাথে পরিকল্পনা মন্ত্রণালয়ের সম্পৃক্ততা খুব বেশি। নদী ভাঙন, নদী ব্যবস্থাপনা, নগর ও গ্রামে পনি সরবরাহ, বর্জ্য ব্যবস্থাপনা, বন্যা নিয়ন্ত্রণ ও নিষ্কাশন ডেল্টা  প্ল্যানের এই লক্ষ্যসমূহ  অর্জনে এলাকাভিত্তিক যুবক ও নারীদের প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে। গাছের চারা রোপন, সামাজিক বনায়ন ইত্যাদি কার্যক্রমের মাধ্যমে পরিবেশের ভারসাম্য রক্ষায় যুবকদের প্রশিক্ষণের পাশাপাশি পরিবেশ সংরক্ষণে ব্যাপক সচেতনতা তৈরি করতে হবে।
পরিকল্পনা প্রতিমন্ত্রী বলেন, দেশের সামগ্রিক উন্নয়নে পরিবেশের প্রভাবকে গুরুত্ব দিয়ে ডেল্টা প্ল্যানের যথাযথ বাস্তবায়নে পরিকল্পনা মন্ত্রণালয় কাজ করছে। পানিসম্পদ মন্ত্রণালয়, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট অন্যান্য মন্ত্রণালয় ও কর্তৃপক্ষের সাথে সমন্বয় সাধন এবং যুবসমাজ ও ঝরে পড়া নারীদের প্রশিক্ষণের মাধ্যমে বহুমুখী কার্যক্রম বাস্তবায়িত হচ্ছে। চলন বিলকে সম্পদ হিসেবে কাজে লাগানোর পাশাপাশি আরো অনেক মৃতপ্রায় নদীকে পুনরজ্জীবিত করতে সরকার কাজ করছে।
১৯৮১ সালে স্বদেশ প্রত্যাবর্তনের পর হতে ২০০৮ পর্যন্ত এদেশের মানুষের ভাগ্য পরিবর্তনে  প্রধানমন্ত্রী শেখ হাসিনার দীর্ঘ সংগ্রাম, ভোট-ভাতের অধিকার আদায়ের সংগ্রাম নিয়ে পরিকল্পনা প্রতিমন্ত্রী 'শেখ হাসিনার সংগ্রাম' নামক একটি পুস্তক সংকলনের কাজ করছেন বলে স্পিকারকে অবহিত করেন এবং স্পিকারের লেখা একটি প্রবন্ধ এই পুস্তকটিকে সমৃদ্ধ করবে বলে জানান। এসময় সংসদ সচিবালয়ের উর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

 

 


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্পিকার


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ