Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

নতুন জ্বালানির খোঁজে সরকার

সাংবাদিকদের প্রতিমন্ত্রী

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১ জুন, ২০২২, ১২:০০ এএম

নতুন জ্বালানির খোঁজ করছে সরকার, দেশব্যাপী পরীক্ষামূলক নতুন জ্বালানি হাইড্রোজেন দিয়ে বিদ্যুৎ উৎপাদনের সম্ভাব্যতা জরিপ করা হবে। এজন্য সরকার একটি নীতিমালাও করছে বলে জানিয়েছেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। গতকাল মঙ্গলবার বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) প্রতিষ্ঠা বার্ষিকীর অনুষ্ঠানে বক্তব্য প্রদান শেষে সাংবাদিকদের তিনি একথা জানান। তিনি বলেন, হাইড্রোজেন দিয়ে বিদ্যুৎ উৎপাদনের জন্য ইউরোপ এবং আমেরিকা অনেক দিন থেকে চেষ্টা করছে। ইতিমধ্যে ইইউ এজন্য বিপুল পরিমাণ বিনিয়োগ করার জন্য তহবিল গঠন করেছে। দক্ষিণ কোরিয়া ইতিমধ্যে একটি হাইড্রোজেন পাওয়ার প্ল্যান্ট চালু করেছে। নবায়নযোগ্য জ্বালানি হিসেবে হাইড্রোজেন ভবিষ্যৎ দুনিয়ার জ্বালানি হবে বলে মনে করা হচ্ছে। প্রতিমন্ত্রী বলেন, সামনে বড় পরিবর্তন আসছে হাইড্রোজেন পলিসি করতে যাচ্ছি। ভবিষ্যতে এই জ্বালানি দিয়ে বিদ্যুৎ উৎপাদন হতে পারে। এখনো ফিজিবিলিটি কর হচ্ছে। যাচাই বাছাই চলছে। ৪১ সালের মধ্যে ৪১ শতাংশ বিদ্যুৎ আনতে হবে নবায়নযোগ্য জ্বালানি থেকে। এজন্য ব্যাপক বিনিয়োগ করতে হবে।

তিনি বলেন, পিডিবির আজ ৫০ বছর হলো। ৫০০ মেগাওয়াট থেকে আজ ২৫ হাজার ৫০০ মেগাওয়াট ক্ষমতায় উন্নিত হয়েছি আমরা। এরমধ্যে নানা ঘটনা ঘটেছে। নানা প্রতিকূলতা পার হয়ে এসেছি আমরা। আজকে প্রধানমন্ত্রীর নেতৃত্বেও বিদ্যুৎ বিভাগ শতভাগ সফল। প্রধানমন্ত্রীর পরিশ্রম, দুর্দান্ত সাহস এবং দূরদর্শী চিন্তার কারণে আমরা আজ শতভাগ বিদ্যুৎ দিতে পারছি।

তিনি আরও বলেন, এখন আমাদের সবচেয়ে বড় চ্যালেঞ্জ সাশ্রয়ী বিদ্যুৎ দেওয়া এবং সেটা নিরবচ্ছিন্নভাবে সরবরাহ করা। এদিকে আগামীতে সারা বিশ্বে বিদ্যুতের দামে একটি বড় পরিবর্তন আসতে যাচ্ছে। এর দাম নির্ভর করে জ্বালানির দামের উপর। আমরা বিদেশ থেকে তেল আনি, গ্যাস আনি। এইক্ষেত্রে এখন দামের একটি বড় প্রভাব পড়ছে। স্বল্প সময়ে বিদ্যুৎ দিতে তেলভিত্তিক কেন্দ্র করা হলেও এখন তা থেকে সরে আসতে শুরু করেছি। এখন যাদের মেয়াদ বাড়ানো হয়েছে তাদের থেকে বিদ্যুৎ প্রয়োজন না হলে নেবো না। দীর্ঘমেয়াদি রামপাল থেকে, এস আলমসহ বেশ কিছু বড় বিদ্যুৎ কেন্দ্র থেকে আমরা বিদ্যুৎ পাবো। এসব থেকে আমরা সাশ্রয় মূল্যে বিদ্যুৎ পাবো। তারমানে আমরা এখন সাশ্রয়ী ও নিরবচ্ছিন্ন বিদ্যুতের দিকে এগুচ্ছি।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, দাম কমবে বলিনি, আমি বলেছি সাশ্রয়ী বিদ্যুৎ দেবো। আগে যে দামে বিদ্যুৎ দেওয়া যেতো এখন সেই দাম কিন্তু নেই। বিশ্বে জ্বালানির দাম অনেক বেড়ে গেছে। কিন্তু আমাদের অবস্থা কিন্তু এখনো অনেক স্থিতিশীল। কুইক রেন্টাল থাকবে কি থাকবে না সেটা নিভর করছে চাহিদার উপর। ব্যবসায়ীদের ভাবা উচিত তারা বিদ্যুৎ পাচ্ছে কিনা। আমরা মিশ্র জ্বালানিতে গিয়েছি। তেলের বিদ্যুৎ রাখবো কি রাখবো সেটা তারা কেন ভাববে। তাদের ভাবা উচিত নিরবচ্ছিন্ন পাচ্ছে কিনা। ১৩ বছর আগের তুলনায় এখন ভালো হয়েছে কিনা। মানুষের আয়ও বেড়েছে।

পিডিবির চেয়ারম্যান প্রকৌশলী মো. মাহবুবুর রহমান বলেন, আজ থেকে ৫০ বছর আগে পিডিবি গঠন করা হয়। অনেক চড়াই-উতরাই পার হয়ে আজকে এই জায়গায় এসেছে। আধুনিক, যুগোপযোগী এবং প্রযুক্তিসহ একটি আধুনিক সংস্থা গঠন করা হয়েছে। আমরা সে বিষয়ে গুরুত্ব দিয়ে কাজ শুরু করছি। অটোমেশনের সর্বোচ্চ প্রয়োগ করা হবে। এজন্য জনবল উন্নয়নের শুরু করেছি। সরকারের দিক নির্দেশনার আলোকে আমরা কাজ করে যাচ্ছি। আগামী দিনে এই চ্যালেঞ্জগুলো কিভাবে নিয়ে যাবো সেই উদ্যোগ নেওয়া হচ্ছে।

এফইআরবির চেয়ারম্যান শামীম জাহাঙ্গীরের সভাপতিত্বে, নির্বাহী পরিচালক রিশান নাসরুল্লাহর সঞ্চালনায় মিট দ্য প্রেসে বিদ্যুৎ বিভাগ এবং পিডিবির সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাংবাদিকদের প্রতিমন্ত্রী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ