Inqilab Logo

বুধবার, ১৭ আগস্ট ২০২২, ০২ ভাদ্র ১৪২৯, ১৮ মুহাররম ১৪৪৪
শিরোনাম

যৌক্তিক মূল্যে জোর

বিজিএমইএ সভাপতি-আইএলও মহাপরিচালক বৈঠক

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২ জুন, ২০২২, ১২:০০ এএম

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান পোশাক শিল্পকে আরও টেকসই করতে যৌক্তিক মূল্য, যা পোশাক শ্রমিকদের কল্যানকে প্রভাবিত করে, তার উপর জোর দিয়েছেন। তিনি বলেন, বৈশ্বিক সাপ্লাই চেইনে ইয়ার্ন, কেমিক্যালস এবং অন্যান্য কাঁচামালের মূল্য বৃদ্ধি এবং শিপিং চার্জের বৃদ্ধির কারনে উৎপাদন ব্যয় বেড়েছে, অথচ ক্রেতাদের অফার করা মূল্যে সেই বাস্তবতা ও যৌক্তিকতা প্রতিফলিত হচ্ছে না। গত মঙ্গলবার জেনেভায় আইএলও এর সদর দফতরে আন্তর্জাতিক শ্রম সংস্থার মহাপরিচালক গাই রাইডার এর সঙ্গে বৈঠকে এ মন্তব্য করেন। বৈঠকে আরও উপস্থিত ছিলেন এমপ্লয়ার্স ফেডারেশন অব বাংলাদেশ (বিইএফ) এর সভাপতি আরদাশির কবির, বাংলাদেশ নিটওয়্যার প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতি (বিকেএমইএ) এর নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম, বিজিএমইএ স্ট্যান্ডিং কমিটি অন আইএলও ইস্যু এর চেয়ারম্যান এএনএম সাইফুদ্দিন এবং বিইএফ এর মহাসচিব ফারুক আহমেদ।
বাংলাদেশের পোশাক শিল্পখাতের নেতাদের প্রতিনিধিদলটি আইএলও মহপরিচালককে বাংলাদেশের পোশাক শিল্পের বর্তমান পরিস্থিতি, শিল্পের চ্যালেঞ্জসমূহ এবং সুযোগগুলো অবহিত করেন।
তারা সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশের পোশাক শিল্প কিভাবে কর্মক্ষেত্রে নিরাপত্তা নিশ্চিতকরণ, শ্রমমান উন্নয়ন এবং পরিবেশগত টেকসই উন্নয়ন প্রভৃতি ক্ষেত্রগুলোতে বাস্তব রূপান্তরের মধ্য দিয়ে গেছে, তাও তুলে ধরেন। তারা বলেন, এই অর্জনগুলোর মাধ্যমে বাংলাদেশ বিশ্বে একটি নিরাপদ ও নৈতিক পোশাক সোর্সিং গন্তব্য হিসেবে প্রশংসা ও স্বীকৃতি অর্জন করেছে। প্রতিনিধিদলটি আইএলও মহাপরিচালককে বৈশ্বিক ফোরামে নৈতিক মূল্য ইস্যুতে চাপ দেয়ার জন্য অনুরোধ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিজিএমইএ সভাপতি-আইএলও মহাপরিচালক বৈঠক
আরও পড়ুন