Inqilab Logo

শনিবার, ২০ আগস্ট ২০২২, ০৫ ভাদ্র ১৪২৯, ২১ মুহাররম ১৪৪৪
শিরোনাম

ওমিক্রন তরঙ্গে বয়স্কদের মৃত্যুর হার বেড়েছে

নিউইয়র্ক টাইমস | প্রকাশের সময় : ২ জুন, ২০২২, ১২:০০ এএম

বয়স্কদের মধ্যে শক্তিশালী টিকার মাত্রা থাকা সত্ত্বেও গত বছরের তুলনায় এই শীতের ওমিক্রন তরঙ্গের সময় তাদের শেষ শটগুলো থেকে দীর্ঘ বিলম্ব এবং অনাক্রম্য প্রতিরক্ষা এড়ানোর বিকল্প ক্ষমতার সুযোগ নিয়ে কোভিড তাদের অনেক বেশি হারে হত্যা করেছে।

বয়স্কদের মধ্যে এই শীতের মৃত্যুর ঢেউ ওমিক্রন ভ্যারিয়েন্টের আপেক্ষিক সংযমকে অস্বীকার করেছে। ডেল্টা তরঙ্গের ছয় মাসের মতো ওমিক্রন বৃদ্ধির চার মাসের মধ্যে ৬৫ বছর বা তার বেশি বয়সী আমেরিকানরা মারা গিয়েছিল, যদিও ডেল্টা ভ্যারিয়েন্ট যে কারো জন্য আরো গুরুতর অসুস্থতার কারণ হতে পারে। সার্বিক কোভিড-এর কারণে মাথাপিছু মৃত্যুর হার কমলেও বয়স্করা এখনও তাদের একটি বড় অংশের জন্য দায়ী।

কোভিড মৃত্যুর বয়সের ধরন গবেষক, বোস্টন ইউনিভার্সিটির গ্লোবাল হেলথের সহকারী অধ্যাপক অ্যান্ড্রু স্টোকস বলেছেন, ‘এটি টিকাবিহীনদের জন্য একটি মহামারি নয়’। ‘বয়স্কদের মধ্যে এখনও একটি ব্যতিক্রমী উচ্চ ঝুঁকি রয়েছে, এমনকি যারা তাদের প্রাথমিক সিরিজের টিকা নিয়েছেন তাদের মধ্যেও’।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে যুক্তরাষ্ট্রজুড়ে কোভিড মৃত্যু মহামারির সর্বনিম্ন স্তরের কাছাকাছি, প্রতিদিন গড়ে ৪০০ এর নিচে। তবে বয়স্ক এবং তরুণদের মধ্যে মৃত্যুর ব্যবধান বেড়েছে। মধ্যবয়সী আমেরিকানরা যারা গত গ্রীষ্মে এবং শরতে মহামারিতে মৃত্যুর সবচেয়ে বেশি অনুপাতের শিকার হয়েছিল, তারা এখন কোভিড মৃত্যুর ক্লাস্টার হিসাবে জনসংখ্যার প্রতিরোধ সুরক্ষার নতুন স্টোর থেকে উপকৃত হচ্ছে বয়স্ক মানুষদের চারপাশে। এবং ওমিক্রন সাব-ভেরিয়েবলের নতুন ঢেউ অতিরিক্ত হুমকির সৃষ্টি করতে পারে: যদিও অল্প বয়সের গোষ্ঠীতে হাসপাতালে ভর্তি হওয়া তুলনামূলকভাবে কম, উত্তর-পূর্বে ৭০ বছর বা তার বেশি বয়সীদের মধ্যে ভর্তির হার ওমিক্রন শীতের তরঙ্গের সর্বোচ্চ এক তৃতীয়াংশে বেড়েছে।

হার্ভার্ড মেডিক্যাল স্কুলের একজন বার্ধক্য বিশেষজ্ঞ এবং মেডিসিনের অধ্যাপক ড. শ্যারন ইনোউ বলেন, ‘আমি মনে করি আমরা মৃত্যুর বর্ধিত হার পেতে যাচ্ছি’। ‘এটি বয়স্কদের জন্য আরো বেশি বিপজ্জনক হয়ে উঠবে, কারণ তাদের অনাক্রম্যতা হ্রাস পাবে’।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওমিক্রন

১০ ফেব্রুয়ারি, ২০২২
৪ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ