Inqilab Logo

শনিবার ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯, ০৮ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

ইউক্রেনকে নতুন ক্ষেপণাস্ত্র পাঠিয়ে যুক্তরাষ্ট্র আগুনে ঘি ঢালছে : রাশিয়া

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২ জুন, ২০২২, ১০:৫৬ এএম

যুক্তরাষ্ট্র ইউক্রেনে যুদ্ধকে দীর্ঘায়িত করতে চাচ্ছে বলে অভিযোগ করেছে রাশিয়া। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনকে নতুন দূরপাল্লার ক্ষেপণাস্ত্র সরবরাহ করার কথা জানানো পর রাশিয়া এমন প্রতিক্রিয়া জানিয়েছে। খবর বিবিসির।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, নতুন ক্ষেপণাস্ত্র সরবরাহের কথা বলে যুক্তরাষ্ট্র ‘ইচ্ছা করে আগুনে ঘি ঢালছে।’

দিমিত্রি পেসকভ বলেন, ‘এ ধরনের (অস্ত্র) সরবরাহ শান্তি আলোচনা পুনরায় শুরু করতে চাওয়া ইউক্রেনের নেতৃত্বের সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়।’

অন্যদিকে, জার্মান সরকার ইউক্রেনকে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা পাঠানোর প্রতিশ্রুতি দিয়েছে।

ইউক্রেন যুদ্ধের তিন মাস পরে গত সোমবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, তিনি ইউক্রেনকে দূরপাল্লার নয়, মধ্যম পাল্লার উন্নতমানের রকেট লঞ্চার সরবরাহ করবেন।

ইউক্রেনের কাছে এসব রকেট লঞ্চার সরবরাহ করার বিষয়ে মার্কিন প্রশাসন আজ বৃহস্পতিবার তাদের পরিকল্পনা প্রকাশ করবে বলে জানা গেছে। যুক্তরাষ্ট্র ইউক্রেনকে যে ক্ষেপণাস্ত্র দিতে যাচ্ছে, তা অত্যন্ত নিখুঁতভাবে ৭০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত করতে পারে। যুক্তরাষ্ট্রের দাবি—তাদের এ অস্ত্র ইউক্রেন রাশিয়ার ভূখণ্ডে হামলার জন্য নয়, নিজেদের ভূখণ্ডে যুদ্ধক্ষেত্রে রুশ সেনাদের বিরুদ্ধে ব্যবহার করবে।

কিন্তু, ক্রেমলিনের মুখপাত্র বলছেন—ইউক্রেনীয় সেনারা রাশিয়ার ভেতরে এসব ক্ষেপণাস্ত্র দিয়ে যে হামলা চালাবে না, সে ব্যাপারে মস্কো যথেষ্ট সন্দিহান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া-যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ