Inqilab Logo

মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২, ০১ ভাদ্র ১৪২৯, ১৭ মুহাররম ১৪৪৪
শিরোনাম

তুরস্ক ইউক্রেনের বন্দরগুলোর মাইন পরিষ্কারে সাহায্য করবে : লাভরভ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ জুন, ২০২২, ১২:৫৯ পিএম

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ সউদী আরব সফর শেষে বুধবার এক সংবাদ সম্মেলনে বলেছেন, রুশ প্রেসিডেন্ট ভøলাদিমির পুতিন এবং তার তুর্কি প্রতিপক্ষ রজব তাইয়্যেব এরদোগান একমত হয়েছেন যে, আঙ্কারা ইউক্রেনের বন্দর থেকে মাইন পরিষ্কার করতে সাহায্য করবে।
‘রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগানের সাথে যে কথোপকথন করেন তাতে ঐকমত্য হয়েছিল যে, তুর্কি প্রতিপক্ষ আটককৃত জাহাজগুলোকে ছেড়ে দেয়ার জন্য ইউক্রেনের বন্দরগুলো থেকে মাইনিং অপসারণে সাহায্য করার চেষ্টা করবে।
রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী জোর দিয়ে বলেন যে, ইউক্রেনের সামরিক সক্ষমতা বাড়ানো বা রাশিয়ার ক্ষতি করার কোনো প্রচেষ্টা ছাড়াই নিষ্ক্রিয় প্রক্রিয়াটি হওয়া উচিত।
৩০ মে তাদের ফোন কথোপকথনে পুতিন এবং এরদোগান ইউক্রেনের পরিস্থিতি সম্পর্কে আলাপকালে কৃষ্ণ এবং আজভ সাগরে নিরাপদ নৌচলাচল এবং সেগুলোর নৌপথে মাইনের হুমকি দূর করার ওপর দৃষ্টি নিবদ্ধ করেছেন। রুশ নেতা তুরস্কের সাথে সমন্বয় করে পণ্যের নিরবচ্ছিন্ন সমুদ্র পরিবহনের সুবিধার্থে মস্কোর প্রস্তুতির কথা বলেছেন। ইউক্রেনীয় বন্দর থেকে শস্য রফতানির ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য।
ল্যাভরভ পূর্বে বলেছিলেন যে, ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরুর অনেক আগে বিশ্বব্যাপী খাদ্য সঙ্কট শুরু হয়েছিল এবং অন্য কারণগুলোর মধ্যে করোনাভাইরাস মহামারি এবং পশ্চিমা দেশগুলোর ভুল গণনা থেকে সৃষ্ট হয়েছিল। তবে, ল্যাভরভ যোগ করেছেন যে, বর্তমান পরিস্থিতি সমস্যাটিকে আরো বাড়িয়ে তুলেছে, যখন পশ্চিমা নিষেধাজ্ঞাগুলো খাদ্য সরবরাহ ব্যাহত হওয়ার অন্যতম প্রধান কারণ ছিল, যা সঙ্কটকে আরো বাড়িয়ে তুলেছে। সূত্র : তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া-তুরস্ক


আরও
আরও পড়ুন