Inqilab Logo

রোববার, ১৪ আগস্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯, ১৫ মুহাররম ১৪৪৪

তালেবান নেতৃত্বের সঙ্গে বৈঠকে ভারত, কাবুল পৌঁছল প্রতিনিধি দল

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২ জুন, ২০২২, ৪:৫৭ পিএম

তালেবানের সঙ্গে আলোচনা করতে আফগানিস্তানে পৌঁছল ভারতের প্রতিনিধি দল। কিছুদিন ধরেই জল্পনা চলছিল, কাবুলে দূতাবাস খুলতে পারে ভারত। সেই আবহেই পরাষ্ট্রমন্ত্রণালয়ের যুগ্মসচিবের নেতৃত্বে কাবুলে গিয়েছে ভারতের প্রতিনিধি দল। গত আগস্টে কাবুলে তালেবান ক্ষমতায় আসার পরে এই প্রথমবার আনুষ্ঠানিকভাবে আফগানিস্তানে গিয়েছে ভারতীয় প্রতিনিধিদল।

পরাষ্ট্রমন্ত্রণালয়ের তরফ থেকে একটি বিবৃতি জারি করা হয়েছে। সেখানে বলা হয়েছে, “আফগানিস্তানে প্রচুর সাহায্য পাঠানো হয়েছে ভারতের তরফ থেকে। সেই সাহায্য সঠিক ভাবে বিতরণ করা হচ্ছে কিনা, তা খতিয়ে দেখতে কাবুলে গিয়েছেন ভারতের প্রতিনিধি দল।” বিদেশমন্ত্রকের তরফে আরও জানানো হয়েছে, “এই প্রসঙ্গেই তালেবান নেতৃত্বের সঙ্গে বৈঠক করবেন ভারতীয় প্রতিনিধিরা।”

আফগানিস্তানে প্রবল দারিদ্র্যের মুখে পড়েছেন সেদেশের মানুষ। সেই সুযোগে তাদের সাথে সম্পর্ক উন্নয়নে গম, ওষুধের মতো প্রয়োজনীয় সামগ্রী পাঠিয়েছে ভারত। প্রচুর পরিমাণে কোভিড ভ্যাকসিনও পাঠানো হয়েছে ভারতের তরফ থেকে। পরাষ্ট্রমন্ত্রণালয় জানিয়েছে, আরও বেশি সাহায্য পাঠানোর উদ্যোগ নিতে চলেছে ভারত। ফলে আফগানভূমে এবার দূতাবাস খুলে নিজের উপস্থিতি জানান দেয়ার পথে এগোচ্ছে সাউথ ব্লক, এমনটাই মত বিশেষজ্ঞদের।

সূত্রের খবর, কাবুলে দূতাবাস খোলার চিন্তাভাবনা শুরু করেছে ভারত। তবে কাজ শুরু হলেও শীর্ষ কূটনৈতিক কর্তারা সেখানে যাবেন না। আগের মতো পূর্ণ সক্রিয় থাকবে না দূতাবাস। গত ফেব্রুয়ারি মাসেই নিরাপত্তার বিষয়টি খতিয়ে দেখতে কাবুলে যায় একটি ভারতীয় প্রতিনিধি দল।

পরাষ্ট্রমন্ত্রণালয়ের এক শীর্ষ কর্তার বক্তব্য, “এই বিষয়ে (দূতাবাস নিয়ে) কথাবার্তা কিছুটা এগিয়েছে। আফগানিস্তানের মানুষের পাশে দাঁড়ানো এবং সহায়তা পৌঁছনোর জন্য যোগাযোগ রক্ষার কাজে ব্যবহার করা হতে পারে দূতাবাস।” তবে সাউথ ব্লকের পক্ষে নাকি এটাও স্পষ্ট করে দেয়া হয়েছে, এখনই তালেবানকে স্বীকৃতি দেয়া হবে না। তাই প্রবীণ কুটনীতিবিদদের সেখানে পাঠানো হবে না। সূত্র: টাইমস নাউ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তালেবান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ